বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঋণের জন্য হয়রানি কেন?‌ জেলাশাসকদের কড়া নোটিশ দিলেন রাজ্যের মুখ্যসচিব
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

ঋণের জন্য হয়রানি কেন?‌ জেলাশাসকদের কড়া নোটিশ দিলেন রাজ্যের মুখ্যসচিব

  • নবান্ন এই বিস্তর অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে। প্রতিটি জেলার জেলাশাসককে চিঠি লেখা হয়েছে।

এই মুহূর্তে সবচেয়ে বড় খবর হয়ে দাঁড়াল যে, রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কিষাণ ক্রেডিট কার্ডে ঋণ না দিলে ব্যবস্থা নেওয়া হবে। এমনকী সরকারি–বেসরকারি ব্যাঙ্ক ঋণ না দিলে কড়া পদক্ষেপ করবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মানুষের স্বার্থে প্রকল্পে যদি ব্যাঙ্ক সাহায্য না করে তাহলে সরকারের বদনাম হবে। এটা হতে দেওয়া যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

নবান্ন সূত্রে খবর, এই বিষয়ে মুখ্যসচিব ইতিমধ্যেই সব জেলাশাসককে এই মর্মে নোটিশ পাঠিয়েছেন। ঋণ নিতে গিয়ে গ্রাহকদের হয়রানির অভিযোগ এসেছে বলেও খবর। ছাত্ররা বারবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে গেলেও অনেককে ফিরিয়ে দেওয়া হয়েছে। শহর থেকে জেলা সর্বত্র এই অভিযোগ উঠেছে। আর এই অভিযোগ লিখিত আকারে জানানো হয়েছে।

নবান্ন এই বিস্তর অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে। প্রতিটি জেলার জেলাশাসককে চিঠি লেখা হয়েছে। চিঠি লিখেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে, এই ঋণের গ্যারান্টার সরকার। তাই কাউকে ঝণ না দিয়ে ফিরিয়ে দেওয়া যাবে না। উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীদের বরাদ্দ করা হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড।

আর কৃষকদের জন্য রাজ্য সরকার নিয়ে এসেছে কিষাণ ক্রেডিট কার্ড। এই কার্ডের মাধ্যমে ঋণ পাওযা যাবে বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেখানে কেন এমন হচ্ছে?‌ তা জানতে চেয়েছেন মুখ্যসচিব। এই বিষয়ে আরও তৎপরতা নিতে বলা হয়েছে জেলাশাসকদের বলে সূত্রের খবর।

বন্ধ করুন