বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌Nabanna: গ্রামোন্নয়ন প্রকল্পে কেন্দ্রের অভিযোগ ভিত্তিহীন, ৩০০ পাতার চিঠি পাঠাল নবান্ন

‌Nabanna: গ্রামোন্নয়ন প্রকল্পে কেন্দ্রের অভিযোগ ভিত্তিহীন, ৩০০ পাতার চিঠি পাঠাল নবান্ন

নবান্ন চিঠি পাঠিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল। (টুইটার)

২০২২ সালের জুলাই মাসে রাজ্যের ১৫টি জেলায় কেন্দ্রীয় প্রকল্পের কাজ পরিদর্শনে এসেছিল নয়াদিল্লির প্রতিনিধিদল। তাদের সুপারিশ মতো ১০০ দিনের ভুয়ো কাজ সংক্রান্ত এফআইআর থেকে শুরু করে যা যা পদক্ষেপ করা হয়েছে সেটাও আরও একবার মনে করিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রকে। 

একদিকে কেন্দ্রীয় টিম আসছে প্রকল্পের কাজ খতিয়ে দেখতে। অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী আসছেন সরেজমিনে সব দেখতে। কিন্তু তারপরও কোনও বড় অনিয়ম বা দুর্নীতি প্রকাশ্যে আসেনি। অথচ পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে নানা অজুহাতে বাংলার একাধিক গ্রামোন্নয়ন প্রকল্পের টাকা আটকে রাখার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। রাজ্য সরকার যখন প্রকল্পের টাকা আশা করছে তখন ১০০ দিনের কাজ, আবাস এবং সড়ক যোজনা নিয়ে রাজ্যকে ৪৯৩ পাতার চিঠিও পাঠিয়েছে তারা। এবার সেই চিঠির পাল্টা প্রায় ৩০০ পাতার চিঠি পাঠিয়ে রাজ্য সরকার নিজেদের অবস্থান স্পষ্ট করল।

কী দাবি করা হয়েছে চিঠিতে?‌ নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকারের পাঠানো চিঠিতে দাবি করা হয়েছে, প্রকল্পগুলি নিয়ে কেন্দ্রের অভিযোগের অধিকাংশই ভিত্তিহীন। আর যেসব অভিযোগের সত্যতা রয়েছে সেসব ক্ষেত্রে যথাযথ ব্যবস্থাও নেওয়া হয়েছে। কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রককে এই কথা সাফ জানিয়ে দিয়েছে নবান্ন। আগের কথা বারবার লেখা হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে। অথচ সেগুলির নিষ্পত্তি করা হয়েছে। এভাবে চিঠি চালাচালিতে প্রকল্প আটকে যাবে এবং সাধারণ গরিব মানুষ বঞ্চিত হবেন বলে চিঠিতে লেখা হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, গত সপ্তাহে নবান্নে এসে পৌঁছয় কেন্দ্রের চিঠি। সেখানে বিজেপির ‘ভিআইপি নেতা–মন্ত্রীদের’ তোলা পুরনো অভিযোগই মূলত সেই চিঠিতে লেখা রয়েছে। যদিও সেই অভিযোগের ৫০ শতাংশের নিষ্পত্তি আগেই হয়ে গিয়েছিল। জেলা থেকে আসা সমস্ত রিপোর্ট এবং পুরনো অভিযোগ নিয়ে প্রয়োজনীয় তথ্য একত্রিত করে কেন্দ্রকে চিঠির আকারে পাল্টা পাঠিয়েছে রাজ্য। কোন অভিযোগের প্রেক্ষিতে রাজ্য নির্দিষ্টভাবে কী পদক্ষেপ করেছে এবং তা কবে কবে কেন্দ্রকে জানানো হয়েছে, সেসব বিস্তারিত উল্লেখ করা হয়েছে চিঠিতে।

ঠিক কী লেখা আছে চিঠিতে?‌ এই বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক নবান্নের এক কর্তা বলেন, ‘‌এবার আমরা প্রত্যেকটি ক্ষেত্র ধরে ধরে সবিস্তারে ব্যাখ্যা দিয়ে নিজেদের অবস্থান আরও স্পষ্ট করে দিলাম। কেন্দ্র টাকা না দেওয়ায় রাজ্যের গ্রামীণ এলাকার মানুষ বঞ্চিত হচ্ছেন। সড়ক যোজনা নিয়ে যে সমস্ত অভিযোগ এসেছিল, তার মধ্যে কিছু ছিল কাজ অসম্পূর্ণ থাকা নিয়ে। সেই সমস্ত কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। সব তথ্য প্রমাণ–সহ তুলে ধরা হয়েছে চিঠিতে।’‌

উল্লেখ্য, শনিবার রাতে এই চিঠি পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। ২০২২ সালের জুলাই মাসে রাজ্যের ১৫টি জেলায় কেন্দ্রীয় প্রকল্পের কাজ পরিদর্শনে এসেছিল নয়াদিল্লির প্রতিনিধিদল। তাদের সুপারিশ মতো ১০০ দিনের ভুয়ো কাজ সংক্রান্ত এফআইআর থেকে শুরু করে যা যা পদক্ষেপ করা হয়েছে সেটাও আরও একবার মনে করিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রকে। কেন্দ্র কবে বাংলার প্রকল্পগুলির জন্য টাকা দেয় এখন সেটাই দেখার।

বাংলার মুখ খবর

Latest News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ক্ষতবিক্ষত মুখ, রক্ত ঝরছে! আচমকা হলটা কী প্রিয়াঙ্কার? দুশ্চিন্তায় ভক্তরা কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড় ইতিহাসের সবথেকে কালো নির্বাচন, মোদী ক্ষমতায় ফিরলে….অসম থেকে সতর্ক করলেন মমতা বৈশাখী পান্তার আয়োজন, শাড়ি কোমরে গুঁজে ভাত মাখলেন জয়া, আর কী কী ছিল মেনুতে আলিপুরদুয়ার- অতীতের ফলাফল, কেন্দ্র বিন্যাস ও প্রার্থী পরিচয় Jos Buttler's IPL Cenruries: জোস বাটলারের ৭টি আইপিএল সেঞ্চুরির পূর্ণাঙ্গ তালিকা খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী?

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.