বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Police: অপরাধের তদন্ত করতে নয়া উদ্যোগ রাজ্যের, পৃথক ‘‌খাত’‌ তৈরি করল নবান্ন

Kolkata Police: অপরাধের তদন্ত করতে নয়া উদ্যোগ রাজ্যের, পৃথক ‘‌খাত’‌ তৈরি করল নবান্ন

তদন্তকারী কলকাতা পুলিশ।

খাত না থাকলে সরকারি কোষাগার থেকে কোনও টাকা তোলা বা জমা দেওয়া যায় না। যার জেরে নানা সমস্যা দেখা দেয়। এতে সমস্যায় পড়তে হতো তদন্তকারী সংস্থাকে। আপৎকালীন ক্ষেত্রে কলকাতা পুলিশের কর্তাদের ‘সিক্রেট সোর্স ফান্ড’ থেকে টাকা দিয়ে পরিস্থিতি সামাল দিতে হতো। দীর্ঘদিন ধরেই এই নিয়ে অভিযোগ ছিল গোয়েন্দাদের।

অপরাধ করে ভিনরাজ্যে পালিয়ে যাওয়া দুষ্কৃতীকে গ্রেফতার করতে এখন থেকে বিমানের টিকিটের জন্য আর অভিযোগকারীর দ্বারস্থ হতে হবে না কলকাতার পুলিশ অফিসারকে। কারণ এই সংক্রান্ত খরচের জন্য একটি পৃথক খাত তৈরি করল নবান্ন। অতীতে কলকাতায় অপরাধের তদন্ত এবং বিচার প্রক্রিয়া চলাকালীন আনুষাঙ্গিক খরচের টাকা পেতে বেগ পেতে হতো তদন্তকারী পুলিশ অফিসারের। এবার থেকে আর তা করতে হবে না।

বিষয়টি ঠিক কী হয়েছে?‌ প্রশাসন সূত্রে খবর, খাত না থাকলে সরকারি কোষাগার থেকে কোনও টাকা তোলা বা জমা দেওয়া যায় না। যার জেরে নানা সমস্যা দেখা দেয়। এতে সমস্যায় পড়তে হতো তদন্তকারী সংস্থাকে। আপৎকালীন ক্ষেত্রে কলকাতা পুলিশের কর্তাদের ‘সিক্রেট সোর্স ফান্ড’ থেকে টাকা দিয়ে পরিস্থিতি সামাল দিতে হতো। তার জেরে দীর্ঘদিন ধরেই এই নিয়ে অভিযোগ ছিল গোয়েন্দাদের। তবে এবার পৃথক খাত তৈরি হওয়ায় আর অসুবিধা হবে না।

পৃথক খাত তৈরির নেপথ্য কাহিনী কী?‌ এই বিষয়ে সৌমেন মিত্র কলকাতার পুলিশ কমিশনার থাকাকালীন ২০২১ সালে অসুবিধা দূর করতে গোয়েন্দা বিভাগ থেকে একটি লিখিত প্রস্তাব পেশ করেছিলেন। যার ভিত্তিতে নবান্নের অর্থ দফতর এই সংক্রান্ত একটি পৃথকখাত তৈরি করেছে। তার জেরে এখন থেকে কলকাতা পুলিশের এলাকায় তদন্ত এবং বিচার প্রক্রিয়ার আনুষাঙ্গিক খরচের টাকা পেতে আর সমস্যা রইল না বলে মনে করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ লালবাজার সূত্রে খবর, সম্প্রতি কলকাতা পুলিশ এই সংক্রান্ত একটি ‘স্টান্ডার্ড অপারেটিং প্রসিডিয়র’ তৈরি করেছে। সেখানে বলা হয়েছে, এখন থেকে ভিনরাজ্যে অপরাধীকে গ্রেফতার করতে গেলে হোটেলে থাকা–খাওয়া খরচ, যাতায়াতের জন্য বিমান ভাড়া, ওলা-উবর থেকে শুরু করে বেসরকারি গাড়ি ভাড়ার খরচ, ধৃত অপরাধীর জন্য ডাক্তার এবং ওষুধের দাম থেকে মামলার জন্য ফটোকপি করার খরচ সব মিলবে। এমনকী মামলার জন্য পেশাদার বিশেষজ্ঞদের মতামত নিতেও খরচ দেওয়া হবে তদন্তকারী অফিসারকে। তবে এই টাকা পেতে আবেদন করতে হবে এসওপিতে বেঁধে দেওয়া নির্দিষ্ট নিয়ম মেনেই।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.