বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সাফল্য এবার আমেরিকায়, উদ্যোগ নিচ্ছে নবান্ন
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি, সৌজন্যে পিটিআই)

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সাফল্য এবার আমেরিকায়, উদ্যোগ নিচ্ছে নবান্ন

  • বাংলার দুর্গাপুজো এবং রেড রোড কার্নিভালের ভিডিয়ো ক্লিপ দেখানো হবে প্রদর্শনীতে। বাংলার মানুষের মুখে সামাজিক প্রকল্পের মাধ্যমে কিভাবে হাসি ফোটানো হয়েছে তাও দেখানো হবে। কলকাতার দুর্গাপুজোয় যুক্ত হয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। সেটিকে উত্তর আমেরিকা বাঙালি সম্মেলনে সামনে আনতে চায় নবান্ন।

কন্যাশ্রী প্রকল্প বিশ্বের স্বীকৃতি পেয়েছে। বাংলার দুর্গাপুজো পেয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। বিদেশ থেকে বারবার ডাক এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। যেতে দেওয়া হয়নি। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সাফল্য তুলে ধরা হবে আমেরিকা প্রবাসী বাঙালিদের সামনে। বাংলার বাইরে থাকা বাঙালিদের কাছে টানতে কয়েক লাখ টাকা খরচ করে মার্কিন মুলুকে বিশেষ প্রদর্শনীর আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ নবান্ন সূত্রের খবর, আগামী ১–৩ জুলাই আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকা বাঙালি সম্মেলন। সেখানে একটি চলচ্চিত্র দেখানো হবে। আর নানা প্রদর্শনীর আয়োজন করা হবে। যেখানে যোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। শিল্প–অর্থনীতি ক্ষেত্রে বাংলার অগ্রগতি এবং সামাজিক প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরা হবে। বাংলার গরীব মানুষ এই প্রকল্প পেয়ে কতটা উপকৃত সেই তথ্যও তুলে ধরা হবে।

আর কী দেখানো হবে?‌ জানা গিয়েছে, বাংলার দুর্গাপুজো এবং রেড রোড কার্নিভালের ভিডিয়ো ক্লিপ দেখানো হবে প্রদর্শনীতে। বাংলার মানুষের মুখে সামাজিক প্রকল্পের মাধ্যমে কিভাবে হাসি ফোটানো হয়েছে তাও দেখানো হবে। কলকাতার দুর্গাপুজোয় যুক্ত হয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। সেটিকে উত্তর আমেরিকা বাঙালি সম্মেলনে সামনে আনতে চায় নবান্ন। হারিয়ে যেতে বসা কিছু বাংলা ছবিও দেখানো হবে অনাবাসী ভারতীয়দের সম্মেলনে।

ঠিক কী বলা হয়েছে?‌ এই বিষয়ে রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতরের এক কর্তা বলেন, ‘‌উত্তর আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে কয়েক হাজার মানুষ মিলিত হবেন। সেখানে বসবাসকারী অনাবাসী বাঙালিরা ছাড়াও বহু বিদেশি অতিথি উপস্থিত থাকবেন। রাজ্যে চলা বিশাল কর্মকাণ্ড এই মঞ্চে তুলে ধরতে চাইছে রাজ্য সরকার। এই নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে।’‌

বন্ধ করুন