বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Justice Rajasekhar Mantha: সরকারি প্যানেল থেকে ২ আইনজীবীর নাম বাদ, বিচারপতি মান্থার এজলাসে যাওয়াই কি কারণ?

Justice Rajasekhar Mantha: সরকারি প্যানেল থেকে ২ আইনজীবীর নাম বাদ, বিচারপতি মান্থার এজলাসে যাওয়াই কি কারণ?

কলকাতা হাইকোর্ট।

অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর তরফ থেকে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। যদিও কারণ হিসাবে কিছু বলা হয়নি। তবে দুই আইনজীবীই দাবি করেছেন বিচারপতি মান্থার এজলাসে যাওয়ার জন্য তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হল।

নজিরবিহীন পরিস্থিতি কলকাতা হাইকোর্টে। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে যাওয়ার জন্য সরকারি আইনজীবী প্যানেল থেকে দু'জনের নাম বাদ দেওয়ার অভিযোগ উঠল। প্রথমে মনিকা পণ্ডিত নামে এক আইনজীবীর নাম বাদ যায়। এবার বাদ গেল সৌগত মিত্র নামে এক আইনজীবীর। ‘অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর তরফ থেকে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। যদিও কারণ হিসাবে কিছু বলা হয়নি। তবে দুই আইনজীবীই দাবি করেছেন বিচারপতি মান্থার এজলাসে যাওয়ার জন্য তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হল।

প্রসঙ্গত, বিচারপতি মান্থার এজলাস বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ। সোমবার থেকে শুরু হয়েছিল সেই বয়কট আন্দোলন। কেউ কেউ এজলাসে যেতে চাইলে দরজার বাইরে তাঁদের আটকে দেওয়া হয় বলে অভিযোগ। বাধ্য হয়ে বিচারপতি মান্থা আদালত অবমাননার রুল জারি করেন।

 মনিকা এবং সৌগত সরকারি আইনজীবী হিসাবে মামলার শুনানিতে বিচারপতি মান্থার এজলাসে ঢুকে ছিলেন। তার জন্যই কি নাম বাদ দিয়ে দেওয়া হল? ‘অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর বিজ্ঞপ্তিতে কেন নাম বাদ দেওয়া হল তার কোনও কারণ জানানো হয়নি।

মনিকা পণ্ডিতের দাবি, 'কোর্টরুমে ঢুকে যাওয়ার পর আমাকে বারণ করা হয়। বিচারপতির সামনে থেকে চলে আসা যায় না। এরপরই নাম বাদ। এ ছাড়া আর কোনও কারণ নেই নাম বাদ দেওয়ার।' 

অন্য দিকে আইনজীবী সৌগত মিত্র বলেন, 'মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে আমি কেন হাজির হয়েছি, এই কারণেই আমাকে বাদ দেওয়া হয়েছে। আমি মনে করি না কোনও অপরাধ করেছি।' তিনি আরও বলেন,'তৃণমূলের লিগ্যাল সেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে আমার অনুরোধ, দয়া করে দেখুন কী চলছে! এ ভাবে লিগ্যাল সেল চলতে পারে না।'

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ডাস্টবিন করে রেখেছে' লোকসভা ভোটের আগে প্রার্থী বাছাই নিয়ে অনন্ত মহারাজের তোপ অভিষ্কাকে সাজঘরে ফিরিয়ে ‘টাইম-আউট’ নিয়ে শরিফুল খোঁচা মারলেন লঙ্কাকে, শুরু বিতর্ক ফোনের ফ্ল্যাশলাইট আর সমবেত কণ্ঠে ফসিলসের হাস্নুহানা! রূপম উন্মাদনায় ভাসল কলকাতা ‘আমি হোম ডেলিভারি, ঘরে জন্মেছি; এখন লোকে বাড়িতে খাবার দেওয়া বোঝে', বললেন মমতা রাজ্যসভার সদস্যপদ ছাড়লেন নড্ডা, লড়বেন লোকসভা ভোটে? শাহের মতোই পরিকল্পনা? হিসেব জমা দেওয়ার জন্য় আর একটু সময় দিন, সুপ্রিম কোর্টে আবেদন করল স্টেট ব্যাঙ্ক ১০ মার্চই হবে ডার্বি, রাত ৯টায় শুরু হতে পারে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মহারণ! কেমন হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফিজিক্সের প্রশ্ন? কেউ কেউ বলছে, জটিল আর দীর্ঘ সবুজ পাঞ্জাবি পরে কুণালের সঙ্গে চা-চক্রে সুদীপ, 'বিজেপি' তকমা পেয়েছিলেন আগেই এখনই ঝড়-বৃষ্টি হবে একাধিক জেলায়, হতে পারে শিলাবৃষ্টি, কিছুটা গরমও কমবে বাংলায়!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.