বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Justice Rajasekhar Mantha: সরকারি প্যানেল থেকে ২ আইনজীবীর নাম বাদ, বিচারপতি মান্থার এজলাসে যাওয়াই কি কারণ?

Justice Rajasekhar Mantha: সরকারি প্যানেল থেকে ২ আইনজীবীর নাম বাদ, বিচারপতি মান্থার এজলাসে যাওয়াই কি কারণ?

কলকাতা হাইকোর্ট।

অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর তরফ থেকে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। যদিও কারণ হিসাবে কিছু বলা হয়নি। তবে দুই আইনজীবীই দাবি করেছেন বিচারপতি মান্থার এজলাসে যাওয়ার জন্য তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হল।

নজিরবিহীন পরিস্থিতি কলকাতা হাইকোর্টে। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে যাওয়ার জন্য সরকারি আইনজীবী প্যানেল থেকে দু'জনের নাম বাদ দেওয়ার অভিযোগ উঠল। প্রথমে মনিকা পণ্ডিত নামে এক আইনজীবীর নাম বাদ যায়। এবার বাদ গেল সৌগত মিত্র নামে এক আইনজীবীর। ‘অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর তরফ থেকে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। যদিও কারণ হিসাবে কিছু বলা হয়নি। তবে দুই আইনজীবীই দাবি করেছেন বিচারপতি মান্থার এজলাসে যাওয়ার জন্য তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হল।

প্রসঙ্গত, বিচারপতি মান্থার এজলাস বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ। সোমবার থেকে শুরু হয়েছিল সেই বয়কট আন্দোলন। কেউ কেউ এজলাসে যেতে চাইলে দরজার বাইরে তাঁদের আটকে দেওয়া হয় বলে অভিযোগ। বাধ্য হয়ে বিচারপতি মান্থা আদালত অবমাননার রুল জারি করেন।

 মনিকা এবং সৌগত সরকারি আইনজীবী হিসাবে মামলার শুনানিতে বিচারপতি মান্থার এজলাসে ঢুকে ছিলেন। তার জন্যই কি নাম বাদ দিয়ে দেওয়া হল? ‘অফিস অব লিগাল রিমেমব্রান্সার’-এর বিজ্ঞপ্তিতে কেন নাম বাদ দেওয়া হল তার কোনও কারণ জানানো হয়নি।

মনিকা পণ্ডিতের দাবি, 'কোর্টরুমে ঢুকে যাওয়ার পর আমাকে বারণ করা হয়। বিচারপতির সামনে থেকে চলে আসা যায় না। এরপরই নাম বাদ। এ ছাড়া আর কোনও কারণ নেই নাম বাদ দেওয়ার।' 

অন্য দিকে আইনজীবী সৌগত মিত্র বলেন, 'মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে আমি কেন হাজির হয়েছি, এই কারণেই আমাকে বাদ দেওয়া হয়েছে। আমি মনে করি না কোনও অপরাধ করেছি।' তিনি আরও বলেন,'তৃণমূলের লিগ্যাল সেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে আমার অনুরোধ, দয়া করে দেখুন কী চলছে! এ ভাবে লিগ্যাল সেল চলতে পারে না।'

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন