বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata metro inauguration latest update: মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা?

Kolkata metro inauguration latest update: মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা?

সবকিছু ঠিকঠাক থাকলে মার্চের প্রথম সপ্তাহেই কলকাতায় ৩ মেট্রোর লাইনের উদ্বোধন করবেন। (ফাইল ছবি, সৌজন্যে Kolkata Metro)

আগামী মাসের গোড়াতেই কলকাতার তিনটি মেট্রো লাইনের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমতো চলছে পরিকল্পনা। তিনি যাতে গঙ্গার নীচ দিয়ে মেট্রোয় চেপে যান, সেই প্রস্তাব দিল্লিতে পাঠানো হয়েছে বলে মেট্রো সূত্রে খবর। 

গঙ্গার নীচ দিয়ে কি মেট্রোয় চেপে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? আপাতত সেই চেষ্টা চালাচ্ছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সূত্রের খবর, রেলওয়ে বোর্ডের কাছে যে প্রস্তাব পাঠানো হয়েছে, তাতে আর্জি জানানো হয়েছে যে গঙ্গার তলা দিয়ে প্রধানমন্ত্রী যেন মেট্রোয় চেপে যান। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান না গিয়ে হাওড়া স্টেশন (ভারতের গভীরতম মেট্রো স্টেশন) পর্যন্ত গেলেও হবে বলে ওই প্রস্তাবে জানানো হয়েছে। যদিও আদৌও সেটা হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, রেলওয়ে বোর্ডের কাছে যে প্রস্তাব গিয়েছে, তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সবুজ সংকেত মিললে তবেই মেট্রোয় চেপে গঙ্গার তলা দিয়ে যাবেন মোদী।

এমনিতে আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে প্রধানমন্ত্রী যখন ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশের (৪.৮ কিলোমিটারের মধ্যে ৫২০ মিটার গঙ্গার তলা দিয়ে গিয়েছে) উদ্বোধন করবেন, সেইসময় তাঁর ঠাসা কর্মসূচি থাকবে বলে সূত্রের খবর। সংশ্লিষ্ট মহলের দাবি, নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ এবং জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশের উদ্বোধনের পাশাপাশি আরও একাধিক রাজনৈতিক কর্মসূচি থাকতে পারে মোদীর। সেই পরিস্থিতিতে উদ্বোধনের জন্য মোদী কতক্ষণ সময় দেবেন, তা স্পষ্ট নয়।

মোদী যদি গঙ্গার তলা দিয়ে মেট্রো চেপে যান, তাহলে মোটামুটি কতক্ষণ সময় চাই? মেট্রো সূত্রে খবর, গঙ্গার তলা নিয়ে মোদী যদি মেট্রোয় চেপে যান, তাহলে মোটামুটি ঘণ্টাখানেক লাগবে। তবে শেষপর্যন্ত সেটা হবে কিনা, তা প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপর নির্ভর করছে বলে সূত্রের খবর। বাকি দুটি অংশের উদ্বোধন নিয়েও পরিকল্পনা চলছে বলে সংশ্লিষ্ট মহলের দাবি।

আরও পড়ুন: East-West Metro Services Suspension: ২ দিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো, গঙ্গার তলা নিয়ে পরিষেবা চালুর অনুমোদন কবে?

সেই প্রস্তুতি চললেও এখনও খাতায়কলমে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করার অনুমোদন পায়নি ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশ এবং মাঝেরহাট মেট্রো। চলতি মাসের গোড়ার দিকে পরিদর্শন সারেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি জনককুমার গর্গ। কয়েকটি পরামর্শ দেন। সেইমতো পদক্ষেপ করেছে মেট্রো রেল সূত্রে খবর। তবে এখনও চূড়ান্ত অনুমোদন আসেনি। যা বাণিজ্যিক পরিষেবা শুরু করার জন্য আবশ্যিক। শুধুমাত্র নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশে বাণিজ্যিক পরিষেবা শুরুর অনুমতি দিয়েছেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি।

আরও পড়ুন: New Garia to Ruby Metro Trial Run: ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো

বাংলার মুখ খবর

Latest News

ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.