বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > National green tribunal: রবীন্দ্র সরোবরে যজ্ঞের অনুমতি পরিবেশ আদালতের, সুপ্রিম কোর্টে যাবেন পরিবেশ কর্মীরা

National green tribunal: রবীন্দ্র সরোবরে যজ্ঞের অনুমতি পরিবেশ আদালতের, সুপ্রিম কোর্টে যাবেন পরিবেশ কর্মীরা

রবীন্দ্র সরোবরে ছটপুজো। ছবি : সংগৃহীত

 কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটির (কেএমডিএ) কাছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা আবেদন জানিয়েছিল। তাদের আবেদন ছিল, তারা সরোবরে যজ্ঞ করতে চায়। কিন্তু, সেই আবেদন গ্রহণ করেনি কেএমডিএ। এরপর পরিবেশ আদালতের দ্বারস্থ হয় ওই স্বেচ্ছাসেবী সংস্থা। 

রবীন্দ্র সরোবরে দূষণ রুখতে জাতীয় পরিবেশ আদালত সেখানে ছট পুজো-সহ সমস্ত রকমের পুজো এবং অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে আদালতের নির্দেশে সেখানে পুজো এবং অনুষ্ঠান বন্ধ রয়েছে। তবে সম্প্রতি জাতীয় পরিবেশ আদালত একটি মামলার পরিপ্রেক্ষিতে সেখানে যজ্ঞ করার অনুমতি দিয়েছে। আদালত জানিয়েছে, সরোবরে পুজো, অনুষ্ঠান নিষিদ্ধ থাকলেও পরিবেশবিধি মেনে যজ্ঞ করলে কোনও অসুবিধা নেই। এই নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে চলেছেন পরিবেশ কর্মীরা।

মামলার বয়ান অনুযায়ী, সরোবরের দেখাশোনার দায়িত্বপ্রাপ্ত সংস্থা কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটির (কেএমডিএ) কাছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা আবেদন জানিয়েছিল। তাদের আবেদন ছিল, তারা সরোবরে যজ্ঞ করতে চায়। কিন্তু, সেই আবেদন গ্রহণ করেনি কেএমডিএ। এরপর পরিবেশ আদালতের দ্বারস্থ হয় ওই স্বেচ্ছাসেবী সংস্থা। যজ্ঞ করতে সমস্যা কোথায়? তাই নিয়ে স্বেচ্ছাসেবী সংস্থার তরফে প্রশ্ন তোলা হয়। তারা বিভিন্ন গবেষণাপত্রের রিপোর্ট আদালতে পেশ করে। রিপোর্টে দাবি করা হয়েছে, যজ্ঞের ধোঁয়া পরিবেশবান্ধব। এই ধোঁয়া জীবাণুনাশক, পাশাপাশি মানুষের শ্বাসযন্ত্র ভালো রাখতে সাহায্য কাজ করে।

পরিবেশ আদালত জানিয়ে দেয়, কোনওরকম পুজো, আবর্জনা ফেলা এবং অনুষ্ঠান রবীন্দ্র সরোবরে নিষিদ্ধ রয়েছে, তবে যজ্ঞ করতে বাধা নেই। কারণ যজ্ঞের ফলে জলের মানের ক্ষতি হয় না। তাছাড়া পরিবেশেরও ক্ষতি হয় না। তবে সে ক্ষেত্রে কেউ যদি মনে করে এই রায়ে পরিবেশবিধি লঙ্ঘন হয়েছে তাহলে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবে।

এ বিষয়ে পরিবেশ কর্মী সুভাষ দত্ত জানান, পরিবেশ আদালতের নির্দেশে সরোবরে পুজো, পিকনিক থেকে শুরু করে সামাজিক অনুষ্ঠান বন্ধ রয়েছে। ২০১৭ সালে পরিবেশ আদালতের নির্দেশ ২০ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি ২৮৫ পাতা রিপোর্ট দিয়েছিল। তার ভিত্তিতে রবীন্দ্র সরোবরে পুজো-সহ সমস্ত অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল জাতীয় পরিবেশ আদালত। সেখানে কীভাবে কেউ যজ্ঞের জন্য আবেদন করতে পারে? তাই নিয়ে প্রশ্ন তোলেন সুভাষ দত্ত। তিনি আদালতের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করবেন বলে জানিয়েছেন।

অন্যদিকে, ওই স্বেচ্ছাসেবী সংস্থার সভাপতি পরমেশ্বর শাহ জানিয়েছেন, রবীন্দ্র সরোবরে সমস্ত রকমের পুজো নিষিদ্ধ সে বিষয়টি তিনি জানেন। কিন্তু, যজ্ঞের ধোঁয়ায় পরিবেশের কোনও ক্ষতি হয় না, বরঞ্চ উপকার হয়। যজ্ঞের ধোঁয়া পরিবেশবান্ধব তা প্রমাণ করার জন্যই তারা আদালতের দ্বারস্থ হয়েছিল। এই মুহূর্তে তাদের যজ্ঞ করার কোনও কর্মসূচি নেই বলে সভাপতি জানিয়েছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

অঢেল গুণে পরিপূর্ণ মুড়ি! এর পুষ্টি গুণ জানলে চমকে উঠবেন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.