বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hubs of Learning: বেসরকারি স্কুলের সঙ্গে টক্কর, কলকাতায় থাকছে ৭০টি সরকারি মেন্টর স্কুল, নয়া ভাবনা রাজ্য সরকারের

Hubs of Learning: বেসরকারি স্কুলের সঙ্গে টক্কর, কলকাতায় থাকছে ৭০টি সরকারি মেন্টর স্কুল, নয়া ভাবনা রাজ্য সরকারের

সরকারি স্কুলের উন্নতিতে এবার নয়া ভাবনা প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

সরকারি স্কুল মানেই সেখানে ফাঁকিবাজি, পড়াশোনা হয় না, এটাই যেন আজকাল অনেকের মনের মধ্যে গেঁথে গিয়েছে। সামর্থ্যে না কুলোলেও অনেকেই তাদের সন্তানদের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন। 

বাংলায় সরকারি স্কুলের উন্নতিতে এবার নয়া পরিকল্পনা। রাজ্যে স্কুল শিক্ষা দফতর এবার সরকার পরিচালিত স্কুলগুলির সার্বিক উন্নতির জন্য বিশেষ হাব অ্যান্ড স্পোক ক্লাস্টার লার্নিং সিস্টেম চালু করতে চাইছে। বুধবার এই মর্মে একটা গাইডলাইন ইস্যু করা হয়েছে।

কিন্তু বিষয়টি ঠিক কেমন হবে? কলকাতায় এজন্য ৭০টি সরকারি স্কুলকে বেছে নেওয়া হয়েছে। সেগুলি হবে হাব অফ লার্নিং। শিক্ষার উৎকর্ষ কেন্দ্র হিসাবে গণ্য করা হবে এই স্কুলগুলিকে। এই হাব অফ লার্নিংয়ের মূল লক্ষ্য হল, স্কুলগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা, অংশীদারিত্বকে বৃদ্ধি করা, পরিকাঠামো ও মানব সম্পদকে বণ্টন করা, শিক্ষার প্রাতিষ্ঠানিক ব্যবস্থাকে সম্প্রসারিত করা, একসঙ্গে পড়াশোনা করা, শিক্ষকদের দক্ষতাকে বৃদ্ধি করা, ও স্কুলের সুশাসনকে যথাযথ রাখা।

মূলত সরকারি স্কুলে শিক্ষার মানকে উন্নত করার জন্য এই বিশেষ ব্যবস্থা। মানে একটা স্কুল এগিয়ে যাবে, বাকিরা পিছিয়ে পড়বে এমনটা নয়। সকলকে নিয়ে এগোতে হবে। Hub of Learning। এনিয়ে বিভিন্ন স্কুলে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। আসলে শহরের কয়েকটি স্কুল নামকরা আর বাকি স্কুলগুলিতে গড়পরতা পড়াশোনা হয় এই ধারনা থেকে বেরিয়ে আসতে চাইছে সরকার। একাধিক স্কুল যাতে একই সঙ্গে উন্নতি লাভ করতে পারে তার সার্বিক ব্যবস্থা।

গোটা বাংলা জুড়ে একাধিক মেন্টর স্কুল থাকবে। তারা অন্তত নিকটবর্তী ৮-১০টি স্কুলকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। অন্তত দু বছরের জন্য সেই স্কুলটি মেন্টর স্কুল হিসাবে থাকবে। এরপর কিছুটা পিছিয়ে পড়া স্কুলের যখন উন্নতি হবে সেটা হয়ে যাবে মেন্টর স্কুল। এই ভাবে ধাপে ধাপে সরকারি স্কুলগুলির প্রতি নজর দিতে শুরু করেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

অভিজ্ঞ মহলের মতে, সরকারি স্কুল মানেই সেখানে ফাঁকিবাজি, পড়াশোনা হয় না, এটাই যেন আজকাল অনেকের মনের মধ্যে গেঁথে গিয়েছে। সামর্থ্যে না কুলোলেও অনেকেই তাদের সন্তানদের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন। তবে এই নয়া প্রচেষ্টার মাধ্যমে মেন্টর স্কুলের প্রতিবেশী যে স্কুলগুলি থাকবে সেখানেও পড়াশোনার সার্বিক উন্নতির চেষ্টা চালানো হবে।

 

বাংলার মুখ খবর

Latest News

আজ ভারী বৃষ্টি ২ জেলায়, কাল থেকে কিছুটা কমবে, কবে থেকে ফের বাড়বে? কোথায় কোথায়? ঘুমন্ত ক্যাটরিনাকে জ্বালাচ্ছেন ভিকি! বউয়ের জন্মদিনে কোন 'গুড নিউজ' দিলেন? কবে পালন করা হবে মহরম? এই দিনের ইতিহাস আর গুরুত্ব জেনে নিন ‘হেলিকপ্টার ছাড়া চড়েন না’, শেখ হাসিনার প্রাক্তন পিয়ন এখন ‘৪০০ কোটি’র মালিক! সিঁথিতে সিঁদুর, ঠোঁটে হাসি, অতিথিদের পাতে ভাত দিচ্ছেন কৌশাম্বি, ভাইরাল বিশেষ ছবি একটা ক্রস ঠিক করে ক্লিয়ার করতে না পারার খেসারত দিলাম-আফসোস করে চলেছেন হ্যারি কেন সমুদ্রের জলে দেদার খেলা ইউভানের, পুরী ট্রিপে ইয়ালিনির মুখ দেখালেন রাজ-শুভশ্রী? নিয়ম মেনে ট্রেন চালানোয় দুর্ঘটনাগ্রস্ত হয় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানাল রেল কার্যত নিজেকে কোচ ঘোষণা করে দিয়েছিলেন সৌরভ, কিন্তু DC খুঁজছে গম্ভীরের মত কাউকে! দুম পটাশ পৃথ্বী! কাকা অনন্তের বিয়েতে আকাশ-শ্লোকা পুত্র পড়ে গেল এভাবে, দেখুন

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.