বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hubs of Learning: বেসরকারি স্কুলের সঙ্গে টক্কর, কলকাতায় থাকছে ৭০টি সরকারি মেন্টর স্কুল, নয়া ভাবনা রাজ্য সরকারের

Hubs of Learning: বেসরকারি স্কুলের সঙ্গে টক্কর, কলকাতায় থাকছে ৭০টি সরকারি মেন্টর স্কুল, নয়া ভাবনা রাজ্য সরকারের

সরকারি স্কুলের উন্নতিতে এবার নয়া ভাবনা প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

সরকারি স্কুল মানেই সেখানে ফাঁকিবাজি, পড়াশোনা হয় না, এটাই যেন আজকাল অনেকের মনের মধ্যে গেঁথে গিয়েছে। সামর্থ্যে না কুলোলেও অনেকেই তাদের সন্তানদের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন। 

বাংলায় সরকারি স্কুলের উন্নতিতে এবার নয়া পরিকল্পনা। রাজ্যে স্কুল শিক্ষা দফতর এবার সরকার পরিচালিত স্কুলগুলির সার্বিক উন্নতির জন্য বিশেষ হাব অ্যান্ড স্পোক ক্লাস্টার লার্নিং সিস্টেম চালু করতে চাইছে। বুধবার এই মর্মে একটা গাইডলাইন ইস্যু করা হয়েছে।

কিন্তু বিষয়টি ঠিক কেমন হবে? কলকাতায় এজন্য ৭০টি সরকারি স্কুলকে বেছে নেওয়া হয়েছে। সেগুলি হবে হাব অফ লার্নিং। শিক্ষার উৎকর্ষ কেন্দ্র হিসাবে গণ্য করা হবে এই স্কুলগুলিকে। এই হাব অফ লার্নিংয়ের মূল লক্ষ্য হল, স্কুলগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা, অংশীদারিত্বকে বৃদ্ধি করা, পরিকাঠামো ও মানব সম্পদকে বণ্টন করা, শিক্ষার প্রাতিষ্ঠানিক ব্যবস্থাকে সম্প্রসারিত করা, একসঙ্গে পড়াশোনা করা, শিক্ষকদের দক্ষতাকে বৃদ্ধি করা, ও স্কুলের সুশাসনকে যথাযথ রাখা।

মূলত সরকারি স্কুলে শিক্ষার মানকে উন্নত করার জন্য এই বিশেষ ব্যবস্থা। মানে একটা স্কুল এগিয়ে যাবে, বাকিরা পিছিয়ে পড়বে এমনটা নয়। সকলকে নিয়ে এগোতে হবে। Hub of Learning। এনিয়ে বিভিন্ন স্কুলে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। আসলে শহরের কয়েকটি স্কুল নামকরা আর বাকি স্কুলগুলিতে গড়পরতা পড়াশোনা হয় এই ধারনা থেকে বেরিয়ে আসতে চাইছে সরকার। একাধিক স্কুল যাতে একই সঙ্গে উন্নতি লাভ করতে পারে তার সার্বিক ব্যবস্থা।

গোটা বাংলা জুড়ে একাধিক মেন্টর স্কুল থাকবে। তারা অন্তত নিকটবর্তী ৮-১০টি স্কুলকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। অন্তত দু বছরের জন্য সেই স্কুলটি মেন্টর স্কুল হিসাবে থাকবে। এরপর কিছুটা পিছিয়ে পড়া স্কুলের যখন উন্নতি হবে সেটা হয়ে যাবে মেন্টর স্কুল। এই ভাবে ধাপে ধাপে সরকারি স্কুলগুলির প্রতি নজর দিতে শুরু করেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

অভিজ্ঞ মহলের মতে, সরকারি স্কুল মানেই সেখানে ফাঁকিবাজি, পড়াশোনা হয় না, এটাই যেন আজকাল অনেকের মনের মধ্যে গেঁথে গিয়েছে। সামর্থ্যে না কুলোলেও অনেকেই তাদের সন্তানদের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন। তবে এই নয়া প্রচেষ্টার মাধ্যমে মেন্টর স্কুলের প্রতিবেশী যে স্কুলগুলি থাকবে সেখানেও পড়াশোনার সার্বিক উন্নতির চেষ্টা চালানো হবে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূলের ব্রিগেডের দিনই পথে নামছে সিপিএম, ১০টি জায়গায় পাল্টা সমাবেশের সিদ্ধান্ত Papaya Benefits: পেঁপে দিয়ে তৈরি এই ৪টি ফেসপ্যাক, আপনার মুখের যে কোনও দাগ থেকে মুক্তি দেবে কয়েক ঘণ্টা আগে গ্রেফতার শাহজাহান, ঝাড়গ্রামের সভায় তা নিয়ে নীরবই রইলেন মমতা দীর্ঘ প্রতীক্ষার পর খুলে যাচ্ছে রিষড়ার ওয়েলিংটন জুট মিল, খুশি শ্রমিকরা মার্চ মাসে পূর্ব মেদিনীপুর সফরে আসছেন মু্খ্যমন্ত্রী, জগন্নাথ ধামের কাজে বাড়ল গতি ‘আমরা এড়িয়ে চলা শুরু করি…’, প্রশ্মিতা-অনুপমের বিয়ের দু দিন আগে কী লিখলেন পিয়া? শুক্র চললেন কুম্ভ রাশিতে, ৭ দিন পর থেকেই সৌভাগ্য সপ্তমে পৌঁছোবে ৪ রাশির ‘কয়েকটি অঙ্ক ঘোরানো’, উচ্চমাধ্যমিকের কস্টিংয়ের প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? শুভেন্দু অধিকারীর গ্রেফতারি চাই, শাহজাহান গ্রেফতার হতেই দাবি তার ভাইয়ের 'নেগেটিভ'-এর একফ্রেমে রাহুল-দেবলীনা, প্রকাশ্যে বাপ্পার নতুন ছবির ফার্স্ট লুক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.