বাড়ি > বাংলার মুখ > কলকাতা > NEP 2020 প্রণয়নে ডাক পাননি বাংলার কেউ, অভিযোগ পার্থর
শিক্ষানীতির খসড়া প্রস্তুত করার সময় পশ্চিমবঙ্গ থেকে কাউকে অন্তর্ভুক্ত করা হয়নি, অভিযোগ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।
শিক্ষানীতির খসড়া প্রস্তুত করার সময় পশ্চিমবঙ্গ থেকে কাউকে অন্তর্ভুক্ত করা হয়নি, অভিযোগ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।

NEP 2020 প্রণয়নে ডাক পাননি বাংলার কেউ, অভিযোগ পার্থর

  • রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ করা হয়নি। বাংলার কাউকেই NEP গঠনের কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি।

কেন্দ্রীয় নয়া শিক্ষানীতির খসড়া প্রস্তুত করার সময় পশ্চিমবঙ্গ থেকে কাউকে অন্তর্ভুক্ত করা হয়নি, কেন্দ্রের বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এই বিষয় সম্প্রতি শিক্ষামন্ত্রী জানিয়েছেন,'রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ করা হয়নি। বাংলার কাউকেই NEP গঠনের কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি।'

পাশাপাশি, রাজ্যে বাস্তবায়নের আগে পশ্চিমবঙ্গ সরকার নতুন জাতীয় শিক্ষানীতি (NEP) এর গুণাগুণ খতিয়ে দেখতে ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছে নবান্ন।

জানা গিয়েছে, ৬ সদস্যের কমিটিতে আছেন তৃণমূল সাংসদ সৌগত রায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাশ, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী, পশ্চিমবঙ্গ সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, শিক্ষাবিদ পাবিত্র সরকার এবং ইন্দোলজিস্ট নৃসিংহ প্রসাদ ভাদুড়ি। ১৫ অগস্টের মধ্যে তাঁদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমাদের রাজ্যে বিভিন্ন শিক্ষক সংগঠন রয়েছে। আমরা তাদের মতামতও চাইছি। ১৫ অগস্টের মধ্যে ই মেল-এর মাধ্যমে তাঁদের মতামত প্রেরণ করতে পারবেন।’

 

বন্ধ করুন