বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CAG report: NGO-কে আর্থিক সাহায্য নিয়ে রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, ক্যাগের রিপোর্টে উদ্বেগ
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

CAG report: NGO-কে আর্থিক সাহায্য নিয়ে রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, ক্যাগের রিপোর্টে উদ্বেগ

  • ক্যাগের রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে রাজ্য সরকার এনজিওগুলিকে মোট ২৭ হাজার ৪৮ কোটি টাকা আর্থিক সাহায্য দিয়েছিল। তার আগের অর্থবর্ষে দেওয়া হয়েছিল প্রায় ২৩ হাজার কোটি টাকা। সব মিলিয়ে গত পাঁচ বছরে স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে রাজ্য সরকার প্রায় এক লক্ষ কোটি টাকা আর্থিক সাহায্য করেছে।

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পরেই চরম অস্বস্তিতে রয়েছে রাজ্য সরকার। রাজ্যজুড়ে শাসক দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব হয়েছেন বিরোধীরা। এরই মধ্যে আরও নতুন একটি বিষয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্যের শাসক দলের বিরুদ্ধে। সম্প্রতি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্যাগ) একটি রিপোর্ট রিপোর্ট পেশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, একুশে নির্বাচনের আগে এনজিওগুলিকে প্রায় ২৭ হাজার কোটি টাকা আর্থিক সাহায্য দিয়েছিল রাজ্য সরকার। ক্যাগের এই রিপোর্টকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক।

ক্যাগের রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে রাজ্য সরকার এনজিওগুলিকে মোট ২৭ হাজার ৪৮ কোটি টাকা আর্থিক সাহায্য দিয়েছিল। তার আগের অর্থবর্ষে দেওয়া হয়েছিল প্রায় ২৩ হাজার কোটি টাকা। সব মিলিয়ে গত পাঁচ বছরে স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে রাজ্য সরকার প্রায় এক লক্ষ কোটি টাকা আর্থিক সাহায্য করেছে। শুধুমাত্র ‘অন্যান্য’ নামে একটি এনজিওকে প্রায় দশ হাজার কোটি টাকা আর্থিক সাহায্য দিয়েছে রাজ্য সরকার। এনজিওগুলোকে আর্থিক সাহায্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ক্যাগ।

আর এই নিয়ে শাসক দলকে নিশানা করতে ছাড়েনি বিজেপি। দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য রাজ্য সরকারকে কটাক্ষ করে বলেন, ‘এটাও একটা বড় দুর্নীতি। ভোটের সময় এনজিওগুলিকে আর্থিক সাহায্য দিয়ে কাজে লাগানো হয়েছে।’ পার্থকে নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকার অস্বস্তিতে রয়েছে। সেক্ষেত্রে তাঁকে মন্ত্রীত্ব থেকে সরিয়ে ফেলে খুব সহজেই নিজেদের দায় এড়াতে চাইছে শাসক দল। কিন্তু, ক্যাগ নিয়ে বিরোধীরা রাস্তায় নামলে সে ক্ষেত্রে দায় এড়ানো সহজ হবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ সেক্ষেত্রে রাজ্যের কোষাগার থেকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। ক্যাগের রিপোর্ট নিয়ে জল কতটা গড়ায় তা দেখার।

বন্ধ করুন