বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সারাদিন একই ভাড়া, কলকাতায় এল নয়া অ্যাপ ক্যাব RYDE

সারাদিন একই ভাড়া, কলকাতায় এল নয়া অ্যাপ ক্যাব RYDE

কলকাতায় দিনভর একই ভাড়ায় নামল সস্তার অ্যাপ ক্যাব ‘‌রাইড’‌: ছবি (‌সংগৃহীত)‌

দু’‌রকম ভাবে গাড়ি বুক করতে পারবেন যাত্রীরা। গুগল প্লে স্টোর থেকে তাদের অ্যাপ ইন্সটল করে সেখান থেকে সরাসরি গাড়ি বুক করা যাবে। আরেকটি উপায় হল যারা মোবাইল অ্যাপে সড়গড় নন, তাঁদের ক্ষেত্রে প্রত্যাকদিন ২৪ ঘন্টা ব্যাপি একটি টোল ফ্রি নম্বরে গাড়ি বুক করতে পারবেন। গাড়ি বুক করার নম্বরটি হল ৯৮৩৬১১১২২২। 

কলকাতার পথে নামল অ্যাপ ক্যাব ‘‌RYDE’‌। সংস্থার দাবি, তাদের এই নয়া অ্যাপ ক্যাব পরিষেবায় কোনও বাড়তি ভাড়া গুনতে হবে না যাত্রীদের। যেকোনও সময় পরিষেবা পাওয়া যাবে। সারাদিন একই ভাড়া থাকবে। সেক্ষেত্রে যাত্রীদের পকেট থেকে একটি টাকাও বেশী খরচ হবে না। বৃহস্পতিবার ১০০০ খানেক গাড়ি দিয়ে এই পরিষেবা শুরু করা হয়েছে। আপাতত কলকাতার মধ্যেই এই গাড়ির পরিষেবা পাবেন যাত্রীরা। তবে পুজোর আগে গাড়ির সংখ্যা বাড়িয়ে শহরতলী ছাড়িয়ে নিকটবর্তী জেলাতেও পরিষেবা বাড়ানোর পরিকল্পনা রয়েছে অ্যাপ ক্যাব সংস্থার। শুধু তাই নয়, রাতের শহরে মহিলাদের নিরাপত্তা কথা মাথায় রেখে ১৬ জন মহিলা চালককেও নিয়োগ করা হয়েছে।

সংস্থা সূত্রে জানা গিয়েছে, দু’‌রকম ভাবে গাড়ি বুক করতে পারবেন যাত্রীরা। গুগল প্লে স্টোর থেকে তাদের অ্যাপ ইন্সটল করে সেখান থেকে সরাসরি গাড়ি বুক করা যাবে। আরেকটি উপায় হল যারা মোবাইল অ্যাপে সড়গড় নন, তাঁদের ক্ষেত্রে প্রত্যাকদিন ২৪ ঘন্টা ব্যাপি একটি টোল ফ্রি নম্বরে গাড়ি বুক করতে পারবেন। গাড়ি বুক করার নম্বরটি হল ৯৮৩৬১১১২২২। 

প্রতি কিলোমিটার ১৫ টাকা করে ভাড়া ধার্য করা হয়েছে। সঙ্গে ৩৫ টাকা বেস প্রাইজ হিসেবে বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ গাড়িতে উঠলেই যাত্রীকে ৩৫ টাকা দিতে হবে। তারপর থেকে প্রতি কিলোমিটার অন্তর ১৫ টাকা করে যোগ হতে থাকবে। কেউ যদি ৪ কিলোমিটার যাত্রা করেন, তাহলে তাঁর ভাড়া দাঁড়াবে ১৫x৪=৬০ তার সঙ্গে ৩৫ ‌যোগ করলে যাত্রীকে মোট ৯৫ টাকা দিতে হবে। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, এই পরিষেবা যেকোনও সময় যেকোনও আবহে অপরিবর্তিত থাকবে। একইসঙ্গে গাড়িতে যাত্রীদের জন্য এসি পরিষেবাও বাধ্যতামূলক করা হয়েছে।

কলকাতার অ্যাপ ক্যাব অপারেটর গিল্ডের সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌এই অ্যাপ ক্যাবে যাত্রী চালক উভয়েরই লাভ। গাড়ির চালক কিংবা মালিকের তো অবশ্যই যাত্রীদেরও অনেক কম টাকা খরচ হবে।’‌

বন্ধ করুন