বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > School Teacher: স্কুল শিক্ষকদের 'ফাঁকিবাজি' ঠেকাতে নয়া নির্দেশিকা, আসি যাই মাইনে পাই-আর নয়

School Teacher: স্কুল শিক্ষকদের 'ফাঁকিবাজি' ঠেকাতে নয়া নির্দেশিকা, আসি যাই মাইনে পাই-আর নয়

স্কুল শিক্ষকদের মধ্যে শৃঙ্খলতা ফেরাতে নয়া নির্দেশিকা প্রতীকী ছবি(ANI Photo) (Yogendra Kumar)

স্কুলে শিক্ষক শিক্ষিকাদের হাজিরা সংক্রান্ত ব্যাপারে এবার নয়া নির্দেশিকা দিল ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন

অনেকের মতে স্কুল শিক্ষকদের একাংশ আর ফাঁকিবাজি যেন একই মুদ্রার এপিঠ আর ওপিঠ। দেরি করে স্কুলে যাওয়া, আগে বেরিয়ে পড়া এটাই যেন অলিখিত নিয়ম একাধিক স্কুলে। এমনকী রাজ্যের বহু স্কুলে অভিভাবকরা অভিযোগ করেন, শিক্ষক আসেন দুপুর সাড়ে ১২টার সময়। এরপর কোনওরকমে হাজিরা খাতায় সই করেই বেরিয়ে পড়েন তিনি। এর সঙ্গেই আছে ঘণ্টার পর ঘণ্টা মোবাইলে ব্যস্ত থাকার অভিযোগ। তবে এবার দেরিতে হলেও স্কুলের শিক্ষক শিক্ষিকাদের কর্মসংস্কৃতি ফেরাতে কড়া নির্দেশ জারি করল সরকার।

মধ্যশিক্ষা পর্ষদ স্কুলের শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মীদের জন্য় এই নির্দেশ জারি করেছে। এদিকে স্কুলে এখন গরমের ছুটি। নিশ্চিন্তে ছুটি কাটাচ্ছেন শিক্ষক শিক্ষিকারা। কিন্তু গরমের ছুটি মিটলেই এবার তাঁদের নয়া নির্দেশিকা মেনে চলতে হবে। সেখানে ঠিক কী রয়েছে?

সেখানে উল্লেখ করা হয়েছে সময় মেনে চলতে হবে শিক্ষক, শিক্ষিকা শিক্ষাকর্মীদের। স্কুলে দক্ষতা ও শৃঙ্খলা বৃদ্ধির জন্য এই নয়া নির্দেশ। এটাও উল্লেখ করা হয়েছে। ডেপুটি সেক্রেটারি (অ্যাকাডেমিক) সই সম্বলিত এই নির্দেশনামা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে স্কুল শিক্ষকদের একাংশের মধ্য়ে।

এদিকে কোনও শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মী যদি অনুপস্থিত থাকেন তবে প্রয়োজনে প্রধান শিক্ষক বা জেলা স্কুল পরিদর্শকের কাছে রিপোর্ট পাঠাতে হবে।

এদিকে অভিভাবকদের একাংশের দাবি, টিফিনের নাম করে অনেক সময় শিক্ষক শিক্ষিকারা ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেন। এমনকী টিফিন আনতে বাইরে বেরিয়ে যান। এরপর ঢোকেন অনেক দেরিতে। এনিয়ে বহু ক্ষেত্রে নজরদারির কোনও ব্যাপার নেই। আর এজন্য় ভুগতে হয় ছাত্রছাত্রীদের। তবে ওয়াকিবহাল মহলের মতে, এবার নবান্নের মতো হাজিরার যে নিয়ম রয়েছে সেটা মেনে চলতে হবে স্কুলেও। মূল কথা যখন ইচ্ছা স্কুলে আসা বা বেরিয়ে যাওয়া আর নয়।

তবে এই ফাঁকিবাজি যে শিক্ষা দফতর তথা সরকার ভালো চোখে দেখছে না সেটা এই নির্দেশের মাধ্যমেই কার্যত সামনে এসেছে। তবে ইতিমধ্য়েই এনিয়ে শিক্ষক মহলে চর্চা শুরু হয়েছে। বহু ক্ষেত্রে দেখা যায় শিক্ষকদের একাংশ রাজনীতির সঙ্গে যুক্ত। সেক্ষেত্রে তারা বেশিরভাগ সময়ই দলের কাজে ব্য়স্ত। তার মাঝে সময় পেলে স্কুলে বুড়ি ছোঁয়া করে এসেই ফের বেরিয়ে পড়েন। বাম আমলেও এই প্রবণতা ছিল। তারা এবার আদৌ শৃঙ্খলতা মানবেন কি না সেটাও প্রশ্নের।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল তুলা রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.