বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > School Teacher: স্কুল শিক্ষকদের 'ফাঁকিবাজি' ঠেকাতে নয়া নির্দেশিকা, আসি যাই মাইনে পাই-আর নয়

School Teacher: স্কুল শিক্ষকদের 'ফাঁকিবাজি' ঠেকাতে নয়া নির্দেশিকা, আসি যাই মাইনে পাই-আর নয়

স্কুল শিক্ষকদের মধ্যে শৃঙ্খলতা ফেরাতে নয়া নির্দেশিকা প্রতীকী ছবি(ANI Photo) (Yogendra Kumar)

স্কুলে শিক্ষক শিক্ষিকাদের হাজিরা সংক্রান্ত ব্যাপারে এবার নয়া নির্দেশিকা দিল ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন

অনেকের মতে স্কুল শিক্ষকদের একাংশ আর ফাঁকিবাজি যেন একই মুদ্রার এপিঠ আর ওপিঠ। দেরি করে স্কুলে যাওয়া, আগে বেরিয়ে পড়া এটাই যেন অলিখিত নিয়ম একাধিক স্কুলে। এমনকী রাজ্যের বহু স্কুলে অভিভাবকরা অভিযোগ করেন, শিক্ষক আসেন দুপুর সাড়ে ১২টার সময়। এরপর কোনওরকমে হাজিরা খাতায় সই করেই বেরিয়ে পড়েন তিনি। এর সঙ্গেই আছে ঘণ্টার পর ঘণ্টা মোবাইলে ব্যস্ত থাকার অভিযোগ। তবে এবার দেরিতে হলেও স্কুলের শিক্ষক শিক্ষিকাদের কর্মসংস্কৃতি ফেরাতে কড়া নির্দেশ জারি করল সরকার।

মধ্যশিক্ষা পর্ষদ স্কুলের শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মীদের জন্য় এই নির্দেশ জারি করেছে। এদিকে স্কুলে এখন গরমের ছুটি। নিশ্চিন্তে ছুটি কাটাচ্ছেন শিক্ষক শিক্ষিকারা। কিন্তু গরমের ছুটি মিটলেই এবার তাঁদের নয়া নির্দেশিকা মেনে চলতে হবে। সেখানে ঠিক কী রয়েছে?

সেখানে উল্লেখ করা হয়েছে সময় মেনে চলতে হবে শিক্ষক, শিক্ষিকা শিক্ষাকর্মীদের। স্কুলে দক্ষতা ও শৃঙ্খলা বৃদ্ধির জন্য এই নয়া নির্দেশ। এটাও উল্লেখ করা হয়েছে। ডেপুটি সেক্রেটারি (অ্যাকাডেমিক) সই সম্বলিত এই নির্দেশনামা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে স্কুল শিক্ষকদের একাংশের মধ্য়ে।

এদিকে কোনও শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মী যদি অনুপস্থিত থাকেন তবে প্রয়োজনে প্রধান শিক্ষক বা জেলা স্কুল পরিদর্শকের কাছে রিপোর্ট পাঠাতে হবে।

এদিকে অভিভাবকদের একাংশের দাবি, টিফিনের নাম করে অনেক সময় শিক্ষক শিক্ষিকারা ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেন। এমনকী টিফিন আনতে বাইরে বেরিয়ে যান। এরপর ঢোকেন অনেক দেরিতে। এনিয়ে বহু ক্ষেত্রে নজরদারির কোনও ব্যাপার নেই। আর এজন্য় ভুগতে হয় ছাত্রছাত্রীদের। তবে ওয়াকিবহাল মহলের মতে, এবার নবান্নের মতো হাজিরার যে নিয়ম রয়েছে সেটা মেনে চলতে হবে স্কুলেও। মূল কথা যখন ইচ্ছা স্কুলে আসা বা বেরিয়ে যাওয়া আর নয়।

তবে এই ফাঁকিবাজি যে শিক্ষা দফতর তথা সরকার ভালো চোখে দেখছে না সেটা এই নির্দেশের মাধ্যমেই কার্যত সামনে এসেছে। তবে ইতিমধ্য়েই এনিয়ে শিক্ষক মহলে চর্চা শুরু হয়েছে। বহু ক্ষেত্রে দেখা যায় শিক্ষকদের একাংশ রাজনীতির সঙ্গে যুক্ত। সেক্ষেত্রে তারা বেশিরভাগ সময়ই দলের কাজে ব্য়স্ত। তার মাঝে সময় পেলে স্কুলে বুড়ি ছোঁয়া করে এসেই ফের বেরিয়ে পড়েন। বাম আমলেও এই প্রবণতা ছিল। তারা এবার আদৌ শৃঙ্খলতা মানবেন কি না সেটাও প্রশ্নের।

 

বাংলার মুখ খবর

Latest News

২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার সমুদ্রের পাড়ে স্বস্তিকা-কন্যা অন্বেষা! বিশেষত্ব সানগ্লাসে, দাম কত এটির? ২১ জুলাই 'গণতন্ত্র হত্যা দিবস' পালন করবে BJP, ২২ জুলাই CESC অভিযান হাওড়া-বর্ধমান কর্ড লাইনের ধারে পাঁচিল তুলল রেল, সুরক্ষায় তৈরি হল বেড়া IND vs ZIM 5th T20I Live: জোড়া ছক্কা হাঁকিয়ে প্রথম ওভারেই আউট যশস্বী আম্বানির ছেলের বিয়েতে আমন্ত্রিত জিতের নায়িকা, কেমন সাজবেন সুস্মিতা?

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.