বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Driving licence in WB: ATM কার্ডের মতো চিপ লাগানো ড্রাইভিং লাইসেন্স মিলবে এপ্রিল থেকে

Driving licence in WB: ATM কার্ডের মতো চিপ লাগানো ড্রাইভিং লাইসেন্স মিলবে এপ্রিল থেকে

নতুন ধরনের ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে এপ্রিল থেকে। প্রতীকী ছবি

এই কাজের জন্য একটি বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হবে। ইতিমধ্যেই এর জন্য একটি সংস্থাকে বাছাই করা হয়েছে। দ্রুত পরিবহণ দফতরের সঙ্গে মৌ চুক্তি সাক্ষর করবে সংস্থাটি। তারপরে নতুন ধরনের ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট তৈরির কাজ শুরু হবে।

ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ক্ষেত্রে বড় পরিবর্তন আনতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। এবার গ্রাহকদের একেবারে নতুন ধরনের ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া হবে। নতুন ধরনের এই রেজিস্ট্রেশন সার্টিফিকেট বা ড্রাইভিং লাইসেন্স দেখতে হবে অনেকটা এটিএম কার্ডের মতো। যাতে থাকবে কিউআর কোড এবং চিপ। এই কার্ডে আবেদনকারীর নাম, ফোন নম্বর সহ যাবতীয় তথ্য দেওয়া থাকবে। 

রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, কেন্দ্রীয় সড়ক এবং পরিবহণ মন্ত্রকের গাইড লাইন মেনে এই ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট তৈরি করা হবে। আগামী এপ্রিল থেকেই গাড়ির চালক এবং মালিকরা নতুন ধরনের এই ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাবেন। আবেদনকারীর যাবতীয় তথ্য অনলাইনে বাছাই করার পর তা সক্রিয় করা হবে বলে জানা গিয়েছে। এই কাজের জন্য একটি বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হবে। ইতিমধ্যেই এরজন্য একটি সংস্থাকে বাছাই করা হয়েছে। দ্রুত পরিবহণ দফতরের সঙ্গে মৌ চুক্তি সাক্ষর করবে সংস্থাটি। তারপরে নতুন ধরনের ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট তৈরির কাজ শুরু হবে। এই সংস্থাটি এই কাজ করলেও তার ওপর নিয়ন্ত্রণ থাকবে পরিবহণ দফতরের।

নতুন ধরনের এই কার্ডের জন্য আবেদনকারীদের খুব বেশি খরচ করতে হবে না। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশন সার্টিফিকেট তৈরি করতে যে খরচ হয় তার চেয়ে অতিরিক্ত ২০০ টাকা চার্জ আবেদনকারীদের কাছ থেকে নেওয়া হবে। এই কার্ড তৈরি হয়ে যাওয়ার পর পরিবহণ দফতরের তরফে তা আবেদনকারীর বাড়িতে পৌঁছে দেওয়া হবে। প্রসঙ্গত, প্রতিবছর পরিবহণ দফতর থেকে ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট ছাড়া হয়। নতুন ব্যবস্থার ফলে রাজ্য সরকারের ১০ থেকে ১২ কোটি টাকা আয় হবে বলে মনে করছেন পরিবহণ আধিকারিকরা। এর পাশাপাশি আবেদনকারীরাও অনেক সুবিধা পাবেন।

সাধারণত বহু ক্ষেত্রে দুষ্কৃতীরা ড্রাইভিং লাইসেন্সকে পরিচয় পত্র হিসেবে কাজে লাগিয়ে অসামাজিক কাজকর্ম করে থাকে। পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বৈধতা নিয়ে পুলিশের সঙ্গে গাড়ি চালকদের মধ্যে প্রায়ই বচসা লেগেই থাকে। তবে নতুন ধরনের এই কার্ড চালু হয়ে গেলে সেই সমস্যার স্থায়ী সমাধান হবে বলে মনে করছে পরিবহণ দফতর। এর ফলে দুষ্কৃতীরা যেমন অবৈধভাবে ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করতে পারবে না তেমনই পুলিশের সঙ্গে গাড়িচালকদের মধ্যে বচসা অনেকাংশে কমবে।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, নতুন ব্যবস্থায় আবেদনকারীদের পরিষেবা দেওয়ার জন্য কলকাতার বেলতলা মোটর ভেহিকেলস অফিসে একটি কেন্দ্রীয় কার্যালয় খোলা হবে। আঞ্চলিক অফিস থেকে অনলাইনে যাবতীয় তথ্য এই কেন্দ্রীয় কার্যালয় চলে আসবে। সেখান থেকেই সমস্ত প্রক্রিয়া পরিচালনা করা হবে। ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য আবেদন মঞ্জুর হলে সেক্ষেত্রে স্পিড পোস্টের মাধ্যমে আবেদনকারীর বাড়িতে কার্ড পৌঁছে দেওয়া হবে। ৭ দিনের মধ্যেই গ্রাহকরা লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়ে যাবেন বলে পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ঢাক ঢোল বাজল না, নীরবে চালু হল পথশ্রী ৩ প্রকল্প, মাখনের মতো হবে গ্রামের রাস্তা… মাঘী পূর্ণিমায় শুভ যোগ! শনির কৃপায় টাকার ভাগ্যে দ্বিগুণ লাভ তুলা সহ বহু রাশ গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe, সার্চ ১২ ভারতীয় ভাষায় IND vs ENG: বুমরাহের কোন টিপস কাজে লাগিয়ে বাজিমাত?সফল অভিষেকের পর বললেন আকাশ দীপ ফুলকির কাছে লাগাতার হার, সন্ধ্যাতারার জায়গা নিচ্ছে ‘বঁধুয়া’, ৮ মাসেই বন্ধ মেগা? কেন্দ্রীয় এজেন্সির অভিযানের পর ৩০ সংস্থা BJPকে দিয়েছে অনুদান! অভিযোগ কংগ্রেসের কী হবে কে জানে? সকাল থেকে আধার সংশোধনের জন্য লাইন, 'বাতিল' নিয়ে বিভ্রান্তি চরমে… ‘খুব ডিস্টার্বড হয়ে…’ কপিলের সঙ্গে ঝামেলার পর কী কী সহ্য করেছিলেন সুনীল? ঘুমানোর আগে এক গ্লাস দুধেই কামাল! শরীরে অসাধারণ প্রভাব পড়ে এতে TMC নেতাদের সম্পত্তি বাঁচাতে গ্রেফতারির হুমকি দিয়ে গেছেন DG, দাবি গ্রামবাসীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.