বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > New Garia-Ruby Metro Trial Run: নিউ গড়িয়া-রুবি রুটে রেকর্ড ৮৩ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটল মেট্রো, দেখুন ভিডিয়ো

New Garia-Ruby Metro Trial Run: নিউ গড়িয়া-রুবি রুটে রেকর্ড ৮৩ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটল মেট্রো, দেখুন ভিডিয়ো

নিউ গড়িয়া-রুবি রুটে রেকর্ড ৮৩ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটল মেট্রো

নিউ গড়িয়ার কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে ৫.৪ কিমি দূরে অবস্থিত হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি) পৌঁছতে মেট্রো রেকটির লেগেছে মাত্র ৮ মিনিট। 

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো লাইনে পরীক্ষামূলক ভাবে ছুটল মেট্রো। ইএম বাইপাসের ওপর দিয়ে যাওয়া মেট্রো লাইনে ৮৩ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটেছে মেট্রো। এর আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রানে সর্বোচ্চ ৮০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটেছিল মেট্রো ট্রেন। সেই রেকর্ড ভেঙেছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অরেঞ্জ লাইনের মেট্রো। নিউ গড়িয়ার কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে ৫.৪ কিমি দূরে অবস্থিত হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি) পৌঁছতে এমআর ৪১৬ রেকটির লেগেছে মাত্র আট মিনিট।

জানা গিয়েছে, পরীক্ষামূলকভাবে পুরো মেট্রোপথ তিনবার অতিক্রম করেছে মেট্রো রেক। শীঘ্রই কমিশনার অফ রেলওয়ে সেফটি এই অরেঞ্জ মেট্রো লাইনের তদারকিতে আসবেন। তার আগে পরীক্ষামূলকভাবে এই রুটে চালানো হল মেট্রো। এদিকে মেট্রো রেল কর্তৃপক্ষের আশা, এই রুটে মেট্রো চলাচলের জন্য বেশিদিন আর অপেক্ষা করতে হবে না। নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল - কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় (রুবি)। এদিকে কবি সুভাষ মেট্রো স্টেশনে 'নর্থ-সাউথ' লাইনের সঙ্গে রুবির মেট্রোলাইন সংযুক্ত হয়েছে ইতিমধ্যেই।

উল্লেখ্য, নিউ গড়িয়া থেকে বিমানবন্দর মেট্রো প্রকল্পের ঘোষণা পর এক দশক কেটে গিয়েছে। জমি জটের কারণে ব্যাহত হয়েছে কাজ। ইএম বাইপাসে কালিকাপুরের কাছে জমি জটের কারণে দীর্ঘদিন ধীর গতিতে এগিয়েছিল মেট্রো প্রকল্পের কাজ। সেই পরিস্থিতিতে একাধিকবার ‘ডেডলাইন’ ফস্কে গিয়েছে। অবশেষে গত ২৪ সেপ্টেম্বর নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত প্রথমবার ট্রায়াল রান হয়েছিল। সেবার অবশ্য নন এসি একটি রেক দিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। সেই পরীক্ষায় সমস্যাও দেখা গিয়েছিল বেশ কিছু। তবে সেই সমস্যা মিটিয়ে ফেলা হয়েছে।

বন্ধ করুন