বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > New Garia-Ruby Metro: বকেয়া কাজ দ্রুত শেষ করার নির্দেশ, গড়িয়া–রুবি মেট্রো সম্পূর্ণ হবে কবে?

New Garia-Ruby Metro: বকেয়া কাজ দ্রুত শেষ করার নির্দেশ, গড়িয়া–রুবি মেট্রো সম্পূর্ণ হবে কবে?

নিউ গড়িয়া–রুবি মেট্রোপথ

এই সমস্যার সমাধানে নীল লাইনের আপ প্ল্যাটফর্ম থেকে কমলা লাইনের স্টেশন পর্যন্ত একটি ফুটব্রিজ তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। তবে সেটা কেমন করে গড়ে উঠবে তা ঠিক হয়নি। তবে সব এসক্যালেটরে রাখতে হবে সিসি ক্যামেরা। স্টেশনের কন্ট্রোল রুম থেকে মনিটরে ছবি যাতে দেখা যায় সেটার ব্যবস্থা করতে বলা হয়েছে।

নিউ গড়িয়া–রুবি মেট্রোপথের পরিকাঠামো গড়ে তুলতে জোর দেওয়া হচ্ছে। কারণ, এই পথে আধুনিক সিগন্যালিং ব্যবস্থা এখনও সম্পূর্ণ হয়নি। অথচ একটি ট্রেনের মাধ্যমে যাত্রী পরিষেবা শুরু করতে রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র মিলেছে। ছাড়পত্র মিললেও এখনও একাধিক জরুরি কাজ অসম্পূর্ণ। সেই কাজ কতটা এগোল তিন মাসের মধ্যে তা জানাতে হবে রেলওয়ে সেফটি কমিশনারকে। কারণ, এই ছাড়পত্রের বৈধতা থাকবে তিন মাসই।

ঠিক কী বলা আছে রিপোর্টে?‌ সূত্রের খবর, রেলওয়ে সেফটি কমিশনারের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, নিউ গড়িয়া–রুবি মেট্রোপথে শুধু দু’নম্বর লাইন ব্যবহার করে পরিষেবা চালু রাখা যাবে। কারণ এখানে ইন্টারলকিংয়ের কাজ শেষ হয়নি। সেটা শেষ করতে বলার পাশাপাশি পরিষেবা শুরু করার আগে পাঁচটি স্টেশনেই ঢোকা–বেরোনোর পথ, আলো এবং ভেন্টিলেশনের কাজ শেষ করতে বলা হয়েছে। আর সত্যজিৎ রায় স্টেশনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা যথাযথ করতে বলা হয়েছে। বিপদের সময় আসা–যাওয়ার পথ আলাদা করার জন্যও বলা হয়েছে। এমনকী ভূমিকম্পের তীব্রতা অনুযায়ী স্বয়ংক্রিয় উপায়ে যাতে পরিষেবা বন্ধ করা যায় সেটাও বলা হয়েছে।

আর কী বলা হয়েছে?‌ এই রিপোর্ট অনুযায়ী, উত্তর–দক্ষিণ (নীল লাইন) এবং নিউ গড়িয়া–রুবি (কমলা লাইন) যাত্রীদের একদিক থেকে অন্য দিকের মেট্রো ধরবেন, তাঁদের যাতায়াতের পথ সংকীর্ণ। এই সমস্যার সমাধানে নীল লাইনের আপ প্ল্যাটফর্ম থেকে কমলা লাইনের স্টেশন পর্যন্ত একটি ফুটব্রিজ তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। তবে সেটা কেমন করে গড়ে উঠবে তা ঠিক হয়নি। তবে সব এসক্যালেটরে রাখতে হবে সিসি ক্যামেরা। স্টেশনের কন্ট্রোল রুম থেকে মনিটরে ছবি যাতে দেখা যায় সেটার ব্যবস্থা করতে বলা হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ এখনও মেট্রোপথের বিভিন্ন স্তম্ভের পাইলিং পরীক্ষার রিপোর্ট জমা পড়েনি বলে সূত্রের খবর। তাই কোনও সরকারি সংস্থাকে দিয়ে ওই পরীক্ষা করার কথা বলা হয়েছে। আবার একটি স্তম্ভের বেয়ারিংয়ে গার্ডার আর্চ আকৃতির হয়নি। তাই গার্ডার পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে এবং পরিষেবা শুরুর আগে ট্রেন চালানোর জন্য বিদ্যুতের জোগান দিতে সাব–স্টেশন ও থার্ড রেলে সমস্যা আছে কি না দেখতে ইলেক্ট্রিক্যাল ইনস্পেক্টর জেনারেলের ছাড়পত্র নিতে বলা হয়েছে বলে সূত্রের খবর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.