বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Laksmi Bhandar: লক্ষ্মীর ভাণ্ডারে উঠে এল ব্যাপক সাফল্য, অতিরিক্ত কত মহিলা প্রকল্পের আওতায়?

Laksmi Bhandar: লক্ষ্মীর ভাণ্ডারে উঠে এল ব্যাপক সাফল্য, অতিরিক্ত কত মহিলা প্রকল্পের আওতায়?

লক্ষ্মীর ভাণ্ডার উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৮৮ লক্ষ। ছবি সৌজন্য–এএনআই।

লক্ষ্মীর ভাণ্ডারের এই সাফল্য নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। তাছাড়া কন্যাশ্রী, রূপশ্রী, কৃষকবন্ধু, মেধাশ্রী, বিধবা ভাতা, ঐক্যশ্রীর মতো প্রকল্পের সুবিধা পাচ্ছেন রাজ্যের মানুষজন। এই প্রকল্পগুলির টাকা একই দিনে পাঠানো হবে। এবার দুয়ারে সরকার কর্মসূচিতে মানুষ এই প্রকল্পগুলিতেও আবেদন করেছেন। 

সামাজিক প্রকল্পের আওতায় এনে মহিলাদের ক্ষমতায়ন বৃদ্ধি করতে তিনি বদ্ধপরিকর। আর তাই নতুন করে আরও ১১ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় নিয়ে আসতে চলেছে রাজ্য সরকার। যদিও তার জেরে এই প্রকল্প খাতে বার্ষিক খরচ বেড়ে দাঁড়াচ্ছে ১৩ হাজার ২০০ কোটি টাকা। একুশের বিধানসভা নির্বাচনে জিতে রাজ্যের মহিলাদের হাতে নগদের জোগান নিশ্চিত করতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তখন থেকে এক কোটি ৫৩ লক্ষ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি আর্থিক সহায়তা পাঠিয়ে চালু হয়েছিল প্রকল্প। তারপর দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া শুরু হলে এখন উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৮৮ লক্ষ।

ঠিক কী হতে চলেছে?‌ সম্প্রতি শেষ হওয়া দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন জমা পড়েছে ১১ লক্ষ ১৬ হাজার। সূত্রের খবর, এই আবেদনের মধ্যে ১০ লক্ষ ৩৯ হাজার আবেদন অনুমোদন পেয়ে গিয়েছে। শুধু তফসিলি জাতি ও উপজাতির উপভোক্তার সংখ্যাই এক লক্ষ ৩৬ হাজার এবং ২৮ হাজার ৬৯৬। এই প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি ও উপজাতির উপভোক্তারা প্রতি মাসে এক হাজার টাকা পান। বাকিরা পান ৫০০ টাকা করে। এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মালদা, নদিয়া এবং হুগলি জেলায় বেশি মহিলা আবেদন করেন।

আর কী জানা যাচ্ছে?‌ নবান্ন সূত্রে খবর, আর দু’‌দিন পর ২৬ এপ্রিল নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠকে করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠকের পর নতুন উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাবেন মুখ্যমন্ত্রী স্বয়ং। এই প্রকল্পে মোট উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে এক কোটি ৯৮ লক্ষ। এখন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে প্রত্যেক মাসে রাজ্য সরকারের খরচ হয় ১০৩০ কোটি টাকা। নতুন সাড়ে ১০ লক্ষ উপভোক্তা যুক্ত হলে প্রত্যেক মাসে এই খাতে খরচ বাড়বে ৬০ কোটি টাকা। যা বছরে গিয়ে দাঁড়াবে ৭২০ কোটি। এই খাতে খরচের টাকা ধরে রাখা আছে। তাই দিতে কোনও সমস্যা হবে না।

আর কী জানা যাচ্ছে?‌ লক্ষ্মীর ভাণ্ডারের এই সাফল্য নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। তাছাড়া কন্যাশ্রী, রূপশ্রী, কৃষকবন্ধু, মেধাশ্রী, বিধবা ভাতা, ঐক্যশ্রীর মতো প্রকল্পের সুবিধা পাচ্ছেন রাজ্যের মানুষজন। এই প্রকল্পগুলির টাকা একই দিনে পাঠানো হবে। এবার দুয়ারে সরকার কর্মসূচিতে মানুষ এই প্রকল্পগুলিতেও আবেদন করেছেন। তার ফলে ২২ লক্ষ নতুন উপভোক্তার অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকে যাবে। এমনকী ভবিষ্যৎ ক্রেডিট কার্ড নিতে যাঁরা আবেদন করেছেন তাঁরাও দ্রুত সুবিধা পাবেন।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.