বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাত্র ৩ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো, অত্যাধুনিক রেক এল নোয়াপাড়ায়
মাত্র ৩ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো, অত্যাধুনিক রেক এল নোয়াপাড়ায়। (ছবিটি প্রতীকী)
মাত্র ৩ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো, অত্যাধুনিক রেক এল নোয়াপাড়ায়। (ছবিটি প্রতীকী)

মাত্র ৩ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো, অত্যাধুনিক রেক এল নোয়াপাড়ায়

নতুন এই প্রযুক্তি বসানো হয়ে গেলে দুই থেকে তিন মিনিটের ব্যবধানে ট্রেন চালানো সম্ভব হবে।

‌উত্তর থেকে দক্ষিণমুখী মেট্রো রেলে এবার নতুন প্রযুক্তির রেক চলবে। সম্প্রতি নোয়াপাড়া কারশেডে এই নতুন প্রযুক্তির রেক এসে পৌঁছেছে। অত্যাধুনিক এই ট্রেনে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম রয়েছে। এর ফলে ট্রেনের প্রকৃত অবস্থান জানা যাবে।

জানা গিয়েছে, উত্তর থেকে দক্ষিণমুখী মেট্রোর একাংশে এই প্রযুক্তি ব্যবহারের অনুমোদন দেওয়া হলেও এখনও সেই কাজ ভালোভাবে এগোয়নি। নতুন এই প্রযুক্তি বসানো হয়ে গেলে দুই থেকে তিন মিনিটের ব্যবধানে ট্রেন চালানো সম্ভব হবে। নতুন এই প্রযুক্তিতে ট্রেনের সামনে অ্যান্টেনা ছাড়াও লাইনে এক থেকে দুই ফুট অন্তর বিশেষ যন্ত্র বসানো থাকবে। ইতিমধ্যে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টারিতে নতুন রেকের জন্য বরাত দেওয়া হয়েছে। ভবিষ্যতে রেকের চাহিদা মেটাতে ৩৮টি রেকের বরাত দেওয়া হয়েছে।

ভবিষ্যতে জোকা–বিবাদী বাগ, নিউ গড়িয়া থেকে বিমানবন্দর, নোয়াপাড়া থেকে বারাসত ও প্রস্তাবিত ব্যারাকপুর পর্যন্ত মেট্রো রেল প্রকল্পে নতুন এই অত্যাধুনিক রেল চালানো হবে। সেজন্য আরও বেশি সংখ্যক রেক তৈরির বরাত দেওয়া হচ্ছে। এখন যে পুরনো রেকগুলি চলে, সেগুলি সবগুলি ডিরেক্ট কারেন্টে। কিন্তু মেধা সিরিজের এই রেকগুলি সবই থ্রি ফেজ এসি প্রযুক্তির। এরফলে এই সব রেকগুলি চালাতে বিদ্যুৎ খরচও কম পড়বে।

বন্ধ করুন