বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নতুন করে সাজছে তৃণমূল কংগ্রেস, কেমন হচ্ছে সেই বিন্যাস?‌ অকপট অভিষেক
অভিষেক বন্দ্যোপাধ্যায়

নতুন করে সাজছে তৃণমূল কংগ্রেস, কেমন হচ্ছে সেই বিন্যাস?‌ অকপট অভিষেক

  • পার্থ চট্টোপাধ্যায়কে দল এবং মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার পক্ষে প্রথম সওয়াল করেন কুণাল ঘোষ। তার পরই যুব তৃণমূল কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক দেবাংশু ভট্টাচার্য বলেছিলেন, ফোঁড়া এবার ফাটিয়ে দিতে হবে। দলের অন্দরে সোচ্চার হয়েছিলেন সুব্রত বক্সি।

বাংলায় তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার সময় তিনমূর্তিকে সামনের সারিতে দেখা যেত। এই তিনজন হলেন– মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায় এবং সুব্রত বক্সি। এখন ছবিটা পাল্টে গেল। পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ সামনে আসায় দলের সমস্ত পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। মুকুল রায় জমানা এখন অতীত। সুতরাং একা হয়ে পড়েছেন সুব্রত বক্সি। এই পরিস্থিতিতে নতুন করে তৃণমূল কংগ্রেসের সংগঠন সেজে উঠছে।

বিষয়টি ঠিক কেমন হতে চলেছে?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, দলের মহাসচিব পদটি তুলে দেওয়া হচ্ছে। আর সংগঠনের সামনে সারিতে নিয়ে আসা হচ্ছে—সুখেন্দুশেখর রায়, ফিরহাদ হাকিম, কুণাল ঘোষ এবং সুব্রত বক্সিকে। সুব্রত বক্সি এখন রাজ্য সভাপতি। সুখেন্দুশেখর রায়কে দায়িত্ব দেওয়া হয়েছে জাগো বাংলার। কুণাল ঘোষ দলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র। আর ফিরহাদ হাকিম থাকছেন সংগঠনের বিশেষ দায়িত্বে।

কেমন করে বিষয়টি প্রকাশ্যে এল?‌ পার্থ চট্টোপাধ্যায়কে দল এবং মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার পক্ষে প্রথম সওয়াল করেন কুণাল ঘোষ। তার পরই যুব তৃণমূল কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক দেবাংশু ভট্টাচার্য বলেছিলেন, ফোঁড়া এবার ফাটিয়ে দিতে হবে। দলের অন্দরে সোচ্চার হয়েছিলেন সুব্রত বক্সি। আর ফিরহাদ হাকিম দলকে জানিয়েছিলেন, কারও জন্য যেন দলের ভাবমূর্তি নষ্ট না হয়। এই প্রেক্ষাপটে গোটা বিষয়টি সাজিয়ে তোলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় বলে সূত্রের খবর।

ঠিক কী বলছেন অভিষেক? এই নতুন করে সাজিয়ে তোলার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল সর্বভারতীয় সাধারণ সম্পাদক‌ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। প্রশ্ন ছিল, তবে কি নতুন তৃণমূল কংগ্রেসের জন্ম হচ্ছে? জবাবে অভিষেক বলেন, ‘‌সে তো মানুষই ঠিক করবে।’ অর্থাৎ মা–মাটি–মানুষের দল মানুষই ঠিক করবে নতুন করে সেজে উঠবে কিনা। কিন্তু ছবিটি যেটা দেখা গেল সেটা প্রতীকী বলে মনে হলেও এঁরাই থাকছেন সামনের সারিতে।

বন্ধ করুন