বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Newtown Underpass: এবার নিউটাউন থেকে বিমানবন্দর যাওয়া যাবে সুড়ঙ্গপথে
হিডকো ভবন ও আন্ডারপাসের একটি প্রতীকী ছবি

Newtown Underpass: এবার নিউটাউন থেকে বিমানবন্দর যাওয়া যাবে সুড়ঙ্গপথে

  • স্থানীয় বিধায়ক তাপস চট্টোপাধ্যায় জানান, ‘‌এই প্রকল্পে কেন্দ্রের কিছুটা অর্থ বরাদ্দ রয়েছে। তবে রাজ্যের সঙ্গে নানাভাবে বঞ্চনাই করে এসেছে কেন্দ্র। তাই কেন্দ্রের দিকে না তাকিয়েই রাজ্য ইতিমধ্যে প্রকল্প রূপায়নের কাজ শুরু করে দিয়েছে।’‌

‌এবারে আর মাটির ওপর দিয়ে নয়। মাটির নীচ দিয়ে ছুটবে গাড়ি। এমনই উদ্যোগ নিয়েছে হিডকো। নিউটাউনে তৈরি হচ্ছে সুড়ঙ্গপথ। নিউটাউন থেকে বিমানবন্দর পর্যন্ত যাবে এই সুড়ঙ্গপথ। এটা তৈরি হয়ে গেলে যানজটের ঝামেলা থাকবে না। এক নিমেষেই নিউটাউন থেকে বিমানবন্দরে পৌঁছে যাওয়া যাবে।

হিডকো সূত্রে খবর, সম্পূর্ণ বিদেশি প্রযুক্তিতে নিউটাউনে তৈরি হচ্ছে এই আন্ডারপাস। প্রথম পর্যায়ে নিউটাউনের বিশ্ব বাংলা গেট থেকে নারেকলবাগান মোড় পর্যন্ত তৈরি হবে এই আন্ডারপাস। এর পরবর্তী পর্যায়ে সেই সুড়ঙ্গপথই পৌঁছে যাবে বিমানবন্দর পর্যন্ত। মাটির নীচে এই অত্যাধুনিক রাস্তা তৈরিতে খরচ হবে ৬৮ কোটি টাকা। প্রথম পর্যায়ে যে সুড়ঙ্গপথটি তৈরি হবে, সেটি ৩২০ মিটার দীর্ঘ। বিশ্ব বাংলা গেট থেকে নারকেলবাগান পর্যন্ত এই আন্ডারপাসে গাড়ি চলাচলের জন্য আলাদা করিডর থাকবে ও পথচারীদের যাতায়াত করার জন্য অন্য লেন থাকবে। গোটা সুড়ঙ্গপথেই থাকবে অত্যাধুনিক আলোর ব্যবস্থা। বিদেশে এই ধরনের পথ আগে অনেক থাকলেও ভারতে এই প্রথম তৈরি হচ্ছে। এর ফলে অল্প সময়ের মধ্যে যানজট এড়িয়ে খুব সময়ের মধ্যে নিউটাউন থেকে বিমানবন্দরে পৌঁছে যাওয়া যাবে।

নিউটাউনের এই নতুন প্রকল্প সম্পর্কে স্থানীয় বিধায়ক তাপস চট্টোপাধ্যায় জানান, ‘‌এই প্রকল্পে কেন্দ্রের কিছুটা অর্থ বরাদ্দ রয়েছে। তবে রাজ্যের সঙ্গে নানাভাবে বঞ্চনাই করে এসেছে কেন্দ্র। তাই কেন্দ্রের দিকে না তাকিয়েই রাজ্য ইতিমধ্যে প্রকল্প রূপায়নের কাজ শুরু করে দিয়েছে।’‌ উল্লেখ্য, নিউটাউন–রাজারহাট ইতিমধ্যে অত্যাধুনিক শহরের স্বীকৃতি পেয়েছে। এবার এই শহরে যানবাহন চলাচলের সুবিধার জন্য আন্ডারপাস তৈরিরও পরিকল্পনা নিয়েছে সরকার।

বন্ধ করুন