বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > NGT Order: বর্জ্য ব্যবস্থাপনায় ডাহা ফেল বাংলার, ৩৫০০ কোটি জরিমানা জমা করল সরকার

NGT Order: বর্জ্য ব্যবস্থাপনায় ডাহা ফেল বাংলার, ৩৫০০ কোটি জরিমানা জমা করল সরকার

বর্জ্য ব্যবস্থাপনায় বড় ধাক্কা খেল সরকার। প্রতীকী ছবি (Parveen Kumar/HT Photo)

এনজিটির বেঞ্চ জানিয়ে দেয়, এই প্রক্রিয়াকরণ ছাড়াই যে বর্জ্য পড়ে থাকে সেটাই দুষণের অন্য়তম কারণ। এর জেরেই বায়ু, জল ও ভূমি দুষণ হয়। এর জেরে পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর ভয়াবহ প্রভাব পড়ে।এরপরই নির্দেশ দেওয়া হয়েছিল, আগামী ৬ মাসের মধ্যে এই বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে কার্যকরী ব্যবস্থা নিতে হবে। 

ন্যাশানাল গ্রিন ট্রাইব্যুনালে বিরাট ধাক্কা খেল পশ্চিমবঙ্গ সরকার। সব মিলিয়ে ৩৫০০ কোটি ক্ষতিপূরণ জমা দিল রাজ্য সরকার। কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় ডাহা ফেল করেছে রাজ্য সরকার।আর তার জেরেই বিরাট অঙ্কের ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছিল সরকারকে। সেই নির্দেশই পালন করল সরকার।

রাজ্য সরকার গ্রিন বেঞ্চে জানিয়েছে, রাজ্য নগরউন্নয়ন দফতর ও পুর দফতর দুটি অ্য়াকাউন্ট তৈরি করেছে। সেই অ্য়াকাউন্টের মাধ্যমে ৩৫০০ কোটি টাকা জমা দেওয়া হয়েছে।

এদিকে চলতি বছরে গত ১ সেপ্টেম্বর এনজিটির তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল নির্দিষ্ট অঙ্কের টাকা জমা করতে হবে। কারণ কঠিন ও তরফ বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে বড়সর গলদ দেখা দিয়েছে।

রাজ্যের মুখ্য়সচিব হরেকৃষ্ণ দ্বিবেদী এনজিটির কাছে একটি তথ্য় জমা দিয়েছিলেন। সেই তথ্যতে উল্লেখ করা হয়েছিল, পশ্চিমবঙ্গে প্রায় ১৩,৪৬৯ টন কঠিন বর্জ্য প্রতিদিন তৈরি হয়। তার মধ্যে প্রায় ৫৯৯৪ টন কঠিন বর্জ্য প্রতিদিন আলাদা করা হয়। এরপর ৩,০৪৭ টন বর্জ্য প্রতিদিন প্রক্রিয়াকরণ করা হয়। আর সেই নিরিখে ১০,৪২২ টন কঠিন বর্জ্য প্রতিদিন কার্যত প্রক্রিয়াকরণ ছাড়াই পড়ে থাকে।

এরপরই এনজিটির বেঞ্চ জানিয়ে দেয়, এই প্রক্রিয়াকরণ ছাড়াই যে বর্জ্য পড়ে থাকে সেটাই দুষণের অন্য়তম কারণ। এর জেরেই বায়ু, জল ও ভূমি দুষণ হয়। এর জেরে পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর ভয়াবহ প্রভাব পড়ে।এরপরই নির্দেশ দেওয়া হয়েছিল, আগামী ৬ মাসের মধ্যে এই বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

সরকারের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, এনজিটির নির্দেশ অনুসারে চিফ সেক্রেটারির নির্দেশ অনুসারে ওই অঙ্কের অর্থ ব্যবহার করা হবে।

অপরিশোধিত তরল বর্জ্য যাতে আটকানো যায় সেব্যাপারে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তিনদিনের মধ্যে তার পরিকল্পনা ও প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়মের অন্য়থা হলে অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

এনজিটির নির্দেশ অনুসারে তরল বর্জ্য ব্যবস্থাপনার কাজে ব্যর্থ হলে রাজ্যকে ২,৯৮০ কোটি ক্ষতিপূরণ দিতে হবে। মোটামুটিভাবে সব মিলিয়ে ৩০০০ কোটি ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছিল। এর সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছিল এই প্রক্রিয়ায় ফের ব্যর্থ হলে অন্তত ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

এবার সব মিলিয়ে ক্ষতিপূরণের অঙ্ক হিসাবে ৩৫০০ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হল।

 

বাংলার মুখ খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.