বাড়ি > বাংলার মুখ > কলকাতা > দিল্লি - কলকাতা যোগাযোগের রাস্তা হবে আরও চওড়া, টেন্ডার ডাকল মোদী সরকার
ফাইল ছবি
ফাইল ছবি

দিল্লি - কলকাতা যোগাযোগের রাস্তা হবে আরও চওড়া, টেন্ডার ডাকল মোদী সরকার

  • গত বছরই দুর্গাপুর এক্সপ্রেসওয়েকে ৬ লেন করার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি। অবশেষে শুরু হতে চলেছে সেই কাজ।

আরও চওড়া হচ্ছে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে। জাতীয় সড়কটিকে ৪ লেন থেকে বাড়িয়ে ৬ লেন করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। ডানকুনি থেকে আসানসোল পর্যন্ত চওড়া হবে রাস্তা। কেন্দ্রীয় সরকারের ভারতমালা প্রকল্পের আওতায় হবে এই কাজ। 

জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, দুর্গাপুর এক্সপ্রেসওয়ের ওপর গাড়ির চাপ ক্রমশ বাড়ছে। এই রাস্তা দিয়ে চলে ভারী পণ্যবাহী ট্রাক। পাশাপাশি চলে ছোট গাড়িও। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সঙ্গে ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি ও পঞ্জাবের যোগাযোগকারী প্রধান সড়ক এটি। তাই চাপও বেশি রাস্তার ওপর। 

গত বছরই দুর্গাপুর এক্সপ্রেসওয়েকে ৬ লেন করার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি। অবশেষে শুরু হতে চলেছে সেই কাজ। ইতিমধ্যে টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। ১০ জুলাই টেন্ডার জমা দেওয়ার শেষ দিন। আন্তর্জাতিক কোনও সংস্থাকে দিয়ে এই কাজ করাতে চায় এনএইচআই।

জানা গিয়েছে, ডানকুনি থেকে আসানসোল পর্যন্ত রাস্তার কাজ হবে ২ ধাপে। প্রথম ধাপে ডানকুনি থেকে পানাগড় পর্যন্ত চওড়া হবে রাস্তা। তার পর কাজ হবে পানাগড় থেকে আসানসোল পর্যন্ত। মোট ১৩০ কিলোমিটার কাজ শেষ করতে ৩ বছর লাগবে বলে জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষের এক আধিকারিক।

এই সড়ক সম্প্রসারণের জন্য আগে থেকেই জমি অধিগ্রহণ করে রেখেছিল কেন্দ্রীয় সরকার। ফলে জমি এক্ষেত্রে সমস্যা হবে না বলেই মনে করছেন আধিকারিকরা।

বন্ধ করুন