বাড়ি > বাংলার মুখ > কলকাতা > '২.৭৫ কোটি জিতেছে আপনার নম্বর', দিল্লিতে কলকাতা পুলিশের জালে নাইজেরীয় ব্যক্তি
দিল্লিতে কলকাতা পুলিশের জালে নাইজেরীয় ব্যক্তি (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস
দিল্লিতে কলকাতা পুলিশের জালে নাইজেরীয় ব্যক্তি (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস

'২.৭৫ কোটি জিতেছে আপনার নম্বর', দিল্লিতে কলকাতা পুলিশের জালে নাইজেরীয় ব্যক্তি

  • বিষয়টি বিশ্বাসযোগ্য করে তোলার জন্য় বিশেষ ফন্দি এঁটেছিল চক্রটি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মেলের মতো একটি ইমেল আইডি দেওয়া হত।

প্রতারণা চক্র চালানোর অভিযোগে দিল্লি থেকে এক নাইজেরীয় ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। বছর ৩৪-এর ওই ব্যক্তির নাম জন ইফে ওরফে সাইমন। 

কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, গত ১৫ জুলাই দিল্লির টিংরি এলাকা থেকে জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা বিভাগের সাইবার ক্রাইম শাখা। ট্রানজিট রিমান্ডে তাকে কলকাতায় এনে শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। বিচারক জনকে আগামী ২৮ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

যুগ্ম কমিশনার (অপরাধ) মুরলীধর শর্মা বলেন, ‘এটা বড়সড় চক্র এবং সারা ভারতেই সেটির জাল ছড়িয়ে আছে। আরও তথ্য বের করতে সময় লাগবে।’ তিনি জানান, বিভিন্ন নম্বরের হোয়্যাটসঅ্যাপে মেসেজে পাঠাত ওই প্রতারণা চক্রের পান্ডারা। তাতে জানানো হত, ২.৭৫ কোটি টাকা পুরস্কার জিতেছে ওই ফোন নম্বরটি। সেজন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা মহিলাকে মেল করে নাম, ঠিকানা, চাকরি, বয়স জানাতে বলা হত। বিষয়টি বিশ্বাসযোগ্য করে তোলার জন্য় বিশেষ ফন্দি এঁটেছিল চক্রটি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মেলের মতো একটি ইমেল আইডি দেওয়া হত। তাতেই মেল করতে বলা হত।  

সেই ভুয়ো মেসেজ (ছবি সৌজন্য কলকাতা পুলিশ)
সেই ভুয়ো মেসেজ (ছবি সৌজন্য কলকাতা পুলিশ)

জনের বিরুদ্ধে ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইনের ৬৬সি ও ৬৬ ডি ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১২০বি, ৪১৯, ৪২০, ৪৬৫, ৪৬৮, ৪৭১ ও ৫১১ ধারায় মামলা রুজু করা হয়েছে।

বন্ধ করুন