বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে ৯ নতুন সদস্য, প্রশিক্ষণ দিয়েছে ইন্দো টিবেটান পুলিশ

কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে ৯ নতুন সদস্য, প্রশিক্ষণ দিয়েছে ইন্দো টিবেটান পুলিশ

ডগ স্কোয়াডের নতুন সদস্যের মধ্যে একজন ‘পায়েল’। ছবি সৌজন্যে ফেসবুক @kolkata police

এই নয়টি কুকুরের মধ্যে আটটি হল ল্যাব্রাডার এবং একটি গোল্ডেন রিট্রিভার।

নতুন সদস্য এল কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে। সুদূর চণ্ডীগড় থেকে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের এই নয়জন নতুন সদস্যকে আনা হয়েছে। বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত এই নতুন সদস্যরা গন্ধের উৎস খুঁজে বার করতে দক্ষ। এক কথায় এদের জুড়ি নেই বললেই চলে। এই নয়টি কুকুরের মধ্যে আটটি হল ল্যাব্রাডার এবং একটি গোল্ডেন রিট্রিভার। ইন্দো টিবেটান বর্ডার পুলিশের কাছে প্রায় ৬ মাস ধরে চলেছিল এদের প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণ শেষ হওয়ায় তাদের কলকাতায় নিয়ে আসা হয়েছে।

কলকাতা পুলিশ সূত্রের খবর, পুরো যাত্রাপথেই এদের এসি গাড়িতে করে নিয়ে আসা হয়েছে। প্রথমে চণ্ডীগড় থেকে এসি গাড়িতে করে এই কুকুরগুলোকে আনা হয় দিল্লিতে। এরপর সেখান থেকে রাজধানী এক্সপ্রেসের ফার্স্ট ক্লাস এসি কুপে করে তাদের কলকাতায় আনা হয়। কলকাতা পুলিশের পক্ষ থেকে এই কুকুরগুলোকে কেনা হয়েছিল গত বছর। সেই সময় তাদের বয়স ছিল তিন থেকে পাঁচ মাসের মধ্যে। এরপরেই তাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের কাছে।

সেখানে প্রশিক্ষণ সম্পন্ন হওয়ায় এখন অপরাধের বিরুদ্ধে মাঠে নামতে প্রস্তুত এই কুকুরগুলি। মূলত বিস্ফোরক খুঁজে বার করতে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই নয় নতুন সদস্যকে। তবে তাদের ময়দানে নামানোর আগে আরও কিছু প্রশিক্ষণ দেওয়া হবে কলকাতা পুলিশের পক্ষ থেকে। কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, আগামী জুলাই মাসে আরও এক নতুন সদস্য আসতে চলেছে এই ডগ স্কোয়াডে। তার প্রশিক্ষণ এখনও চলছে। মূলত খুন, ডাকাতি প্রভৃতি অপরাধের ক্ষেত্রে অপরাধীদের ধরতে সাহায্য করবে ওই নতুন সদস্য।

গত এক বছরের মধ্যে বয়স বেড়ে যাওয়ায় কলকাতা পুলিশের ডগ স্কোয়াড থেকে ৬টি কুকুরকে অবসরে পাঠানো হয়। এরপরে নতুন কুকুর কিনে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে কলকাতা পুলিশ। তবে বর্তমানে নতুন যে নয়টি সদস্য এসেছে তাদের প্রত্যেকের হ্যান্ডেলার হিসেবে থাকবেন একজন করে কনস্টেবল। প্রত্যেকটি কুকুরে নামকরণ করা হয়েছে। যে আটটি ল্যাব্রাডর রয়েছে সেগুলির নাম হল- ডেইজি, ডলার, ব্ল্যাকি, পাওয়ার, পায়েল, বেলা ও লেমন এবং গোল্ডেন রিট্রিভার কুকুরের নাম হল কোরাল।

বন্ধ করুন