বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BGBS: এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী

BGBS: এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ANI Photo) (Utpal Sarkar)

সেই মতো এবারও নভেম্বরে সেই অনুষ্ঠান আয়োজনের কথা ছিল। কিন্তু এই ধরনের একটি সম্মেলন করার জন্য বিরাট আয়োজন করতে হয়। সেই এলাহি ব্যবস্থা করতে গেলে হাতে অনেকটা সময় লাগে।

এবার আর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হচ্ছে না। এদিকে এই সম্মেলনকে ঘিরে রাজ্য়ে বিনিয়োগ আসা নিয়ে অনেকের মধ্য়েই নানা আশা থাকে। তবে এবার আর সম্মেলনটাই হচ্ছে না বলেই খবর। আসলে চারমাসের প্রস্তুতিতে এতবড় সম্মেলন করা সম্ভব নয়। সেকারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  তবে হবে অন্য কর্মসূচি। 

মূলত লোকসভা নির্বাচনের জন্য় এবার এই সম্মেলনের প্রস্তুতি নেওয়া যায়নি। এদিকে গত বছর নভেম্বর মাসে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর হয়নি। সেই মতো এবারও নভেম্বরে সেই অনুষ্ঠান আয়োজনের কথা ছিল। কিন্তু এই ধরনের একটি সম্মেলন করার জন্য বিরাট আয়োজন করতে হয়। সেই এলাহি ব্যবস্থা করতে গেলে হাতে অনেকটা সময় লাগে। এমনকী দেশ বিদেশ থেকে অতিথিরা আসেন। তাঁদের সমাদরের ব্যাপার রয়েছে। সেকারণে আপাতত এবার সেই সম্মেলন স্থগিত রাখার কথা ভাবা হচ্ছে। এবার সেই সম্মেলন করার জন্য উপযুক্ত সময় হাতে নেই। এজন্য কার্যত  বছরভর প্রস্তুতি নিতে হয়। হাতে আর মাত্র চার মাস বাকি। এই কয়েকটা মাসে এত বড় সম্মেলন করা সম্ভব নয়। সেকারণেই এবার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত। 

তবে বিনিয়োগ টানতে সবরকমভাবে উদ্যোগী রাজ্য সরকার। এদিনের মিটিংয়েই তিনি জানিয়ে দেন, বিনিয়োগে বাধা দিলে রেয়াত করা হবে না। যে কেউ জমি চাইলেই পাবে। রাজ্যের হাতে ল্যান্ড ব্যাঙ্ক প্রস্তুত। তবে তিনি জানিয়েছেন, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হবে আগামী বছর অর্থাৎ২০২৫ সালে। খবর সূত্রের। 

এদিকে প্রতিবছর এই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনকে ঘিরে নানা আশার আলো দেখেন বিনিয়োগকারীরা। পাশাপাশি রাজ্যে নতুন বিনিয়োগ আসার সম্ভাবনা তৈরি হয় এই বাণিজ্য সম্মেলনের মাধ্যমেই। তবে সূত্রের খবর, এবার বাণিজ্য সম্মেলন না হলেও বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে শোকেস ওয়েস্ট বেঙ্গল নামে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। সেই প্রদর্শনীতে হস্তশিল্প, টেক্সটাইল, নানা ধরনের খাবার সহ রাজ্যের বিভিন্ন দিককে তুলে ধরা হবে। মূলত রাজ্যের বিভিন্ন আকর্ষণীয় দিক যেন মুর্শিদাবাদ, মালদা, উত্তরবঙ্গের বিভিন্ন হস্তশিল্প, নদিয়া, হুগলি, বর্ধমান, বীরভূম, বাঁকুড়ার বিভিন্ন হস্তশিল্পকে এই কর্মসূচির মাধ্য়মে তুলে ধরা হবে। মূলত বাংলাকে তুলে ধরা হবে এই প্রদর্শনীর মাধ্য়মে। ২০শে সেপ্টেম্বর থেকে ৬ই অক্টোবর পর্যন্ত বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এই প্রদর্শনীর আয়োজন করা হবে। 

বাংলার মুখ খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 7 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 40/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.