বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Chhath Puja 2020 : ছটপুজোয় উৎসব নয়, ঘাটে পরিবারের ১–২ জন, শোভাযাত্রা হলে গ্রেফতারির নির্দেশ আদালতের
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

Chhath Puja 2020 : ছটপুজোয় উৎসব নয়, ঘাটে পরিবারের ১–২ জন, শোভাযাত্রা হলে গ্রেফতারির নির্দেশ আদালতের

  • কলকাতা ও হাওড়ায় গঙ্গার দু’‌পারে বিভিন্ন এলাকার পাশাপাশি শিলিগুড়ি, দুর্গাপুর ও আসানসোলে জনসাধারণকে সচেতন করতে মাইকিং করতে বলা হয়েছে পুলিশকে।

করোনা পরিস্থিতিতে ‌দুর্গাপুজো, কালীপুজোর পর এবার ছটপুজোয় একাধিক বিধিনিষিধ আরোপ করল কলকাতা হাইকোর্ট। রীতি মেনে পুজোয় আপত্তি নেই আদালতের। কিন্তু ছটপুজো উপলক্ষে ‘‌উৎসব’‌ পালন একেবারে নিষিদ্ধ করেছে আদালত। করা যাবে না কোনও শোভাযাত্রাও।

দুর্গাপুজোর বিধিনিষেধকে মডেল করেই কোভিড নিয়ন্ত্রণে আসন্ন কালীপুজো, দীপাবলি, কার্তিকপুজো, জগদ্ধাত্রী পুজো ও ছটপুজোকে বিধিনিয়মের আওতায় আনতে হাইকোর্টে এক জনস্বার্থ মামলা করেন অজয়কুমার দে। গত বৃহস্পতিবার অন্য পুজো নিয়ে শুনানি হলেও আজ, মঙ্গলবার (‌১১ নভেম্বর)‌ ছটপুজো নিয়ে শুনানি হওয়ার কথা ছিল।

এদিন সেই শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, রীতি মেনে পুজো করা যাবে। কিন্তু ছটপুজোকে ঘিরে কোনও উৎসব পালন করা যাবে না। কোনও পরিবার ভ্যান বা গাড়ি নিয়ে ঘাটে যেতে পারবে। কিন্তু গাড়ি থেকে নেমে ঘাটে পুজোর নিয়মরীতি পালন করতে পারবেন কেবল পরিবারের ১–২ জন সদস্য। এর থেকে বেশি পরিবারের কেউ ঘাটে যেতে পারবে না। মাস্ক পরা আবশ্যক। সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। এবং সর্বদা শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এ ছাড়া আদালত পরিষ্কার জানিয়ে দিয়েছে, ব্যান্ড পার্টি, ডিজে, মিউজিক পার্টি বা আলোকসজ্জা নিয়ে কোনও শোভাযাত্রা করা যাবে না। শোভাযাত্রা হলে অভিযুক্তদের গ্রেফতার করবে পুলিশ। কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশকে এ নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে বলা হয়েছে। কলকাতা ও হাওড়ায় গঙ্গার দু’‌পারে বিভিন্ন এলাকার পাশাপাশি শিলিগুড়ি, দুর্গাপুর ও আসানসোলে জনসাধারণকে সচেতন করতে মাইকিং করতে বলা হয়েছে পুলিশকে।

বন্ধ করুন