বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: শহিদ মিনারে ক্ষেতমজদুর সমিতির অবস্থান বিক্ষোভে সায় দিল না সেনা, ধাক্কা হাইকোর্টে

Calcutta High Court: শহিদ মিনারে ক্ষেতমজদুর সমিতির অবস্থান বিক্ষোভে সায় দিল না সেনা, ধাক্কা হাইকোর্টে

শহিদ মিনারে অবস্থান বিক্ষোভে সম্মতি দিল না সেনা। প্রতীকী ছবি (Utpal Sarkar)

এর আগে কলকাতা পুরনিগমের পাশে আন্দোলনে বসার কথা জানিয়েছিলেন তারা। সেই মতো তারা অনুমতি প্রার্থনা করেছিলেন। কিন্তু সেই অনুমতিও মেলেনি।

শহিদ মিনার চত্বরে অবস্থান বিক্ষোভের আয়োজনে অনুমতি চেয়ে হাইকোর্টে আবেদন জানিয়েছিল পশ্চিমবঙ্গ ক্ষেতমজুর সমিতি সহ একাধিক সংগঠন। কিন্তু আদালত আগেই জানিয়েছিল সেনা চাইলে শহিদ মিনার চত্বরে তারা বিক্ষোভ বসতে পারে। কিন্তু শেষ পর্যন্ত সেখানে অবস্থান বিক্ষোভে বসার ক্ষেত্রে অনুমতি দিল না সেনা। সেটা তারা আদালতে জানিয়ে দিয়েছে। 

এদিকে সংগঠনের অভিযোগ দীর্ঘ ১৬ মাস ধরে তারা বেতন পাচ্ছেন না। তাদের স্থায়ীকরণের দাবিও মানা হচ্ছে না। সেকারণেই তারা অবস্থান বিক্ষোভের কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সেখানে অনুমতি দেয়নি সেনা। এদিকে হাইকোর্ট আগেই জানিয়েছিল সেনা যদি অনুমতি দেয় তবে তাদের কোনও আপত্তি নেই। এদিকে এর আগে পুলিশের কাছে অনুমতি প্রার্থনা করেছিল মামলাকারী সংগঠনগুলি। কিন্তু পুলিশ তাদের সেই আবেদন প্রত্যাখ্যান করে। অবশেষে ফের বড় ধাক্কা খেল ক্ষেতমজুর সংগঠন। সেনার তরফে আদালতে জানিয়ে দেওয়া হয়েছে, শহিদ মিনারে অবস্থান বিক্ষোভের কোনও অনুমতি তারা দিচ্ছে না।

এদিকে এর আগে কলকাতা পুরনিগমের পাশে আন্দোলনে বসার কথা জানিয়েছিলেন তারা। সেই মতো তারা অনুমতি প্রার্থনা করেছিলেন। কিন্তু সেই অনুমতিও মেলেনি।

এদিকে এর আগেই শহিদ মিনারে অনুমতি সংক্রান্ত ব্যাপারে সেনার কোর্টে বল ঠেলে দেওয়া হয়েছিল। অর্থাৎ সেনা অনুমতি দিলে তবেই সেখানে অবস্থান বিক্ষোভ বসতে পারেন আন্দোলনকারীরা। তবে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা আবেদনকারী সংগঠনকে কিছু শর্তের ভিত্তিতে অবস্থানে বসার অনুমতি দিয়েছিল। আদালতের তরফে জানানো হয়েছিল, আন্দোলনকারীরা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অবস্থান বিক্ষোভে বসতে পারেন। কিন্তু সেখানে অন্য়তম শর্ত ছিল সেনা অনুমতি দিলে তবেই তাঁরা অবস্থান বিক্ষোভে বসতে পারেন। কিন্তু সেনার তরফেও শেষ পর্যন্ত জানিয়ে দেওয়া হয়েছে শহিদ মিনারে অবস্থান বিক্ষোভ বসার অনুমতি দেওয়া যাবে না।

সেক্ষেত্রে এবার পশ্চিমবঙ্গ ক্ষেতমজদুর সমিতি সহ অন্যান্য় আন্দোলনকারী সংগঠন শেষ পর্যন্ত কী অবস্থান নেয় সেটাই দেখার। তারা এরপর অবস্থানে বসার ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেয় সেদিকেই নজর রয়েছে অনেকের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

'ওঁর মতো...' যখন-তখন বিতর্কিত মন্তব্য করে বসেন, তবুও জয়ার হয়ে সাফাই নভ্যার! রণজয়ের নাম ভাঙিয়ে ৭৩ লক্ষ টাকার প্রতারণা! ফ্য়ানেদের সতর্ক করলেন পর্দার অনিকেত কাল থেকে শুরু নতুন মাস, কেমন কাটবে এই মাসটি? সব ভালো হবে তো? রইল সব রাশির রাশিফল ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল,তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট রাঁচি টেস্টে ভারতের বিরুদ্ধে সাদামাটা পারফরম্যান্স, রবিনসনকে একহাত নিলেন আথারটন ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের ‘সুড়ঙ্গের শেষে আলোর দেখা মিলল,’ রাজ্যপালের দেওয়া সময়সীমায় গ্রেফতার শাহজাহান গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.