বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেট্রোয় চড়তে আর প্রয়োজন নেই ই–পাসের, সোমবার থেকে নতুন নিয়ম, তবে এখনও নিষেধ টোকেন
কলকাতা মেট্রো। ফাইল ছবি
কলকাতা মেট্রো। ফাইল ছবি

মেট্রোয় চড়তে আর প্রয়োজন নেই ই–পাসের, সোমবার থেকে নতুন নিয়ম, তবে এখনও নিষেধ টোকেন

  • তবে স্মার্ট কার্ড থাকাটা জরুরি। শুধু স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে। কিন্তু আপাতত করোনা আবহে টোকেন চালু করা হচ্ছে না।

নতুন বছরে আরও স্বাভাবিক পরিষেবা দিতে চলেছে কলকাতা মেট্রো। ই–পাসের ঝামেলা থেকে বহু যাত্রী মুক্তি চেয়েছিলেন। সেই কথা মাথায় রেখে এবার ই–পাস পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মেট্রো কর্তৃপক্ষ। বুধবার মেট্রোর তরফে জানানো হয়েছে, আগামী ১৮ জানুয়ারি, সোমবার থেকে ই–পাস ছাড়াই যাত্রীরা মেট্রোতে চড়তে পারবেন। সেদিন থেকে ই–পাস ব্যবহার পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে। তবে স্মার্ট কার্ড থাকাটা জরুরি। শুধু স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে। কিন্তু আপাতত করোনা আবহে টোকেন চালু করা হচ্ছে না।

এর পাশাপাশি ১৮ জানুয়ারি থেকে বাড়ছে ট্রেনের সংখ্যা। সোম থেকে শনিবার পর্যন্ত দৈনিক ২৪০টি করে মেট্রো চলবে। আগে চলত ২২৮টি ট্রেন। মেট্রো সূত্রে জানা গিয়েছে, দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে সকাল ৭টায় দিনের প্রথম এবং রাত সাড়ে ৯টায় শেষ মেট্রো ছাড়বে। এবং নোয়াপাড়া থেকে দিনের অন্তিম মেট্রো ছাড়বে রাত সাড়ে ৯টায়।

সম্প্রতি ই–পাস ব্যবহারে কিছুটা শিথিল হয় মেট্রোর নিয়ম। জানানো হয়, শুধুমাত্র পুরুষ যাত্রীদের ক্ষেত্রে দিনে মাত্র ৪ ঘণ্টা মেট্রো চড়ার জন্য ই–পাসের প্রয়োজন হবে। সকাল ৯টা থেকে ১১টা ও বিকেল ৫টা থেকে ৭টা ই–পাস দেখাতে হয় পুরুষ যাত্রীদের। প্রবীণ, মহিলা ও ১৫ বছরের নীচে শিশু–কিশোরদের দিনের কোনও সময়ই ই–পাস দেখাতে লাগে না। আগামী ১৮ জানুয়ারি ই–পাস পুরোপুরি না ওঠা পর্যন্ত এই নিয়মই বহাল থাকবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

তবে এখনই চালু হচ্ছে না আগের মতো টোকেন পরিষেবা। কারণ এতে সংক্রমণের ভয় রয়েছে। যদিও ইতিমধ্যে করোনা ভ্যাকসিন চলে এসেছে কলকাতা তথা রাজ্যের সমস্ত জেলায়। ১৬ জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ। ধীরে ধীরে সমাজ থেকে নির্মূল হবে করোনা। তার পর হয়তো ফের কলকাতা মেট্রোয় ফিরতে পারে টোকেন বলে অনুমান অনেকেরই।

বন্ধ করুন