বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ পরীক্ষা নয়, হুল দিবস উপলক্ষ্যে বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা সংসদ
খুশি পড়ুয়ারা (PTI)

আজ পরীক্ষা নয়, হুল দিবস উপলক্ষ্যে বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা সংসদ

  • পাশাপাশি‌ সংসদ ছুটির কথা ঘোষণা করলেও মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে কোনও ছুটির কথা জানানো হয়নি। তাই পড়ুয়ারা বিভ্রান্ত। তবে কলকাতা বিশ্ববিদ্যালয় আজ পরীক্ষা বাতিল করেছে। এই পরীক্ষা নেওয়া হবে আগামী ৪ অগস্ট।

গরমের ছুটির পর খুলে গিয়েছে স্কুল। এবার সেখানে পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে এই পরীক্ষা একাদশ এবং দ্বাদশ শ্রেণির। জুন মাসের ২৭ তারিখে স্কুল খোলার পর থেকেই শুরু হয়েছে পরীক্ষা। নির্ঘণ্ট অনুযায়ী আজ, বৃহস্পতিবারও বেশ কিছু পরীক্ষা রয়েছে। কিন্তু আজ হুল দিবস। তাই আজ ছুটি রাজ্যে। এই কারণে কোনএ পরীক্ষা না নেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ এই হুল দিবস উপলক্ষ্যে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করেন সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস কুমার মুখোপাধ্যায়। সেই বিজ্ঞপ্তি সমস্ত স্কুলে পাঠিয়ে দেওয়া হয়। আর স্কুল প্রধানদের কাছে এই বিজ্ঞপ্তি পাঠিয়ে পরীক্ষা না নেওয়ার কথা বলা হয়েছে। তাই আজ পরীক্ষা নেওয়া হচ্ছে না বলেই খবর। এই পরীক্ষাগুলি পরে নেওয়া হবে।

ঠিক কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?‌ জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ জুন হুল দিবস। এই উপলক্ষ্যে রাজ্যে ছুটি ঘোষণা করা হয়েছে। তাই সংশ্লিষ্ট দিনে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখতে হবে। এই পরীক্ষা পরে নিতে হবে। বিজ্ঞপ্তির কথা ছাত্রছাত্রীরা জানতে পেরে বেশ খুশি। কারণ তারা আরও একটু তৈরি হওয়ার সময় পেয়ে গেল।

আর কী জানা যাচ্ছে? সূত্রের খবর, রথের জন্য শুক্রবারও ছুটি থাকতে পারে। ফলে হুল আর রথ মিলিয়ে পর পর দু’‌দিন ছুটি। তারপর পড়ে যাচ্ছে শনিবার ও রবিবার। ফলে টানা চারদিন ছুটি পেয়ে যাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। যদিও আজ স্কুল খোলা থাকছে। পাশাপাশি‌ সংসদ ছুটির কথা ঘোষণা করলেও মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে কোনও ছুটির কথা জানানো হয়নি। তাই পড়ুয়ারা বিভ্রান্ত। তবে কলকাতা বিশ্ববিদ্যালয় আজ পরীক্ষা বাতিল করেছে। এই পরীক্ষা নেওয়া হবে আগামী ৪ অগস্ট।

বন্ধ করুন