বাড়ি > বাংলার মুখ > কলকাতা > পদোন্নতির ক্ষেত্রে সমানাধিকার পাবে মহিলা পুলিশরাও: মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা পুলিশের মহিলা পুলিশের দল ‘‌উইনার্স’‌। ছবি সৌজন্য : টুইটার
কলকাতা পুলিশের মহিলা পুলিশের দল ‘‌উইনার্স’‌। ছবি সৌজন্য : টুইটার

পদোন্নতির ক্ষেত্রে সমানাধিকার পাবে মহিলা পুলিশরাও: মমতা বন্দ্যোপাধ্যায়

  • এতদিন রাজ্য পুলিশে পদোন্নতির ক্ষেত্রে পুরুষ ও মহিলা ক্যাডেটদের মধ্যে কোনও সামঞ্জস্য ছিল না। এবার থেকে পুরুষ ও মহিলা পুলিশদের জন্য কমন ক্যাডার গ্রেডেশন করা হচ্ছে।

রাজ্য পুলিশকে সম্মান জানিয়ে ১ সেপ্টেম্বর পুলিশ দিবস উদ্‌যাপন করার কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই সঙ্গে প্রশংসাযোগ্য আরেক সিদ্ধান্তের কথাও ঘোষণা করলেন তিনি।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ‘‌এবার পুরুষদের পাশাপাশি মহিলা পুলিশরাও সমানাধিকার পাবেন। এতদিন রাজ্য পুলিশে পদোন্নতির ক্ষেত্রে পুরুষ ও মহিলা ক্যাডেটদের মধ্যে কোনও সামঞ্জস্য ছিল না। এবার থেকে পুরুষ ও মহিলা পুলিশদের জন্য কমন ক্যাডার গ্রেডেশন করা হচ্ছে। এর ফলে পদোন্নতির ক্ষেত্রে পুরুষ কর্মীদের পাশাপাশি মহিলা কর্মীরাও সমান সুবিধা পাবেন।’‌

এর পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌এই কঠিন পরিস্থিতিও হাল ছাড়েনি পুলিশ। তাঁরা সকলের জন্য অনেক কিছু করেন। তাঁদের ভালমন্দও আমাদের দেখা উচিত। আগে আমাদের তৈরি করা ওয়েলফেয়ার বোর্ড সাধ্যমতো কাজ করেছে। আবারও আমরা পুলিশের সমস্যায় পাশে দাঁড়ানোর জন্য ওয়েলফেয়ার বোর্ড তৈরি করছি। ১ সেপ্টেম্বর থেকে ওই বোর্ড কাজ শুরু করবে।’‌

একইসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন,‌ ‘‌পরিবারের প্রয়োজনে বদলি, মাতৃত্বকালীন বা পিতৃত্বকালীন ছুটি— সব আমরা যে ভাবে এতদিন আন্তরিকতার সঙ্গে করে এসেছে, আগামীদিনেও করে যাব।’‌ পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী দাবি করেন যে রাজ্যে আরও পুলিশ লাইন এবং ব্যারাক তৈরি হওয়া প্রয়োজন।

বন্ধ করুন