বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হেলমেট পরে নেই? এবার মিলবে না জ্বালানি, নির্দেশিকা জারি কলকাতা পুলিশের
শহরে ৮ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে মোটরবাইক চালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
শহরে ৮ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে মোটরবাইক চালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

হেলমেট পরে নেই? এবার মিলবে না জ্বালানি, নির্দেশিকা জারি কলকাতা পুলিশের

  • শুক্রবার মোটরবাইক আরোহীদের জন্য কঠোর নিয়মের কথা জানাল রাজ্য সরকার।

এবার শর্তসাপেক্ষে মিলবে জ্বালানি। তবে এই জ্বালানি হেঁসেলের জন্য নয়। একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য যানবাহনের জ্বালানি। মাঝেরহাট সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে মোটরবাইক আরোহীদের সচেতন করে সর্বক্ষণ হেলমেট পরার পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সবাইকে বিনীতভাবে হেলমেট পরে মোটরবাইক চালানোর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী।

ঠিক পরদিন অর্থাৎ শুক্রবার মোটরবাইক আরোহীদের জন্য কঠোর নিয়মের কথা জানাল রাজ্য সরকার। কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মার জানান, শহরে ৮ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে মোটরবাইক চালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। হেলমেট না থাকলে কোনও পেট্রল পাম্প থেকে পেট্রল বা ডিজেল মিলবে না। আগামী বছরের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে।

এই নির্দেশ অমান্য করলে জ্বালানি মিলবে না। আর জ্বালানি না মিললে বিপদে পড়ে রাস্তায় যানবাহনকে ঠেলে নিয়ে যেতে হবে গন্তব্য পর্যন্ত। তখন হেলমেটের প্রয়োজনীয়তা বুঝতে পারবেন মানুষজন। আবার এই শাস্তির মধ্যে দিয়েই সচেতন করে তোলার কৌশল নেওয়া হয়েছে বলে মনে করছেন প্রশাসনিক বিশেষজ্ঞরা।

কলকাতা ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে নতুন নির্দেশিকা টুইট করে বলা হয়েছে, ‘এবার থেকে কলকাতা পুলিশের আওতাধীন কোনও পেট্রোল পাম্পে হেলমেটবিহীন দু’‌চাকার চালক বা আরোহীকে জ্বালানি বিক্রি করা যাবে না।’ সুতরাং তা আর দু’‌দিন পর থেকেই কার্যকর হতে শুরু করবে। সেক্ষেত্রে পুলিশের পক্ষ থেকেও নাগরিকদের সময় দেওয়া হল।

এমনকী এই নির্দেশ অমান্য করলে সঙ্গে সঙ্গে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। শুক্রবার ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ কর্মসূচির সূচনা করেন মুখ্যমন্ত্রী। এই উপলক্ষ্যে রাজ্যে পথ–দুর্ঘটনার জেরে মৃত্যুর সংখ্যা উর্ধ্বমুখী প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

বন্ধ করুন