বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মৃত্যু হল কো-মরবিডিটির, অস্বস্তি এড়াতে আস্ত কলামটাই গায়েব করে দিল রাজ্য সরকার
ফাইল ছবি
ফাইল ছবি

মৃত্যু হল কো-মরবিডিটির, অস্বস্তি এড়াতে আস্ত কলামটাই গায়েব করে দিল রাজ্য সরকার

  • রাজ্য সরকার আজ যে ভাবে পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা দেখিয়েছে, এক মাস আগে থেকে ঠিক এভাবেই করোনায় মৃতের সংখ্যা দেখাচ্ছে হিন্দুস্তান টাইমস বাংলা।

প্রায় ১ মাস ধরে বাড়েনি সংখ্যা। অবশেষে স্বাস্থ্য দফতরের বুলেটিন থেকে কোমরবিডিটির কলামটিই তুলে দিল পশ্চিমবঙ্গ সরকার। সোমবার বুলেটিন প্রকাশ হলে দেখা যায় এক লাফে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩২৪ থেকে ৪০৫-এ। দেখা যায় পাশের কোমরবিডিটির কলামটি গায়েব করে দিয়েছে রাজ্য সরকার। এক মাসের বেশি সময় ধরে সেখানে ৭২ সংখ্যাটি বসিয়ে রেখেছিল তারা। যা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। 

রাজ্য সরকারের হিসাব অনুসারে সোমবার পশ্চিমবঙ্গে মোট ৪২৬ জন করোনা রোগীর খোঁজ মিলেছে। এই নিয়ে পর পর ৩ জিন পশ্চিমবঙ্গে এক দিনে ৪০০-র বেশি করোনা রোগীর খোঁজ মিলল। যার ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮,৬১৩। সঙ্গে এদিন মৃত্যু হয়েছে ৯ জনের। যার ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়াচ্ছে ৪০৫। 

এছাড়া এদিন হাসপাতাল থেকে করোনা মুক্ত হয়ে বাড়ি গিয়েছেন ১৬২ জন। যার ফলে মোট করোনামুক্ত ব্যক্তির সংখ্যা হল ৩,৪৬৫। মোট আক্রান্তের ৪০.২২ শতাংশ মানুষ ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বলে রাখি, রাজ্য সরকার আজ যে ভাবে পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা দেখিয়েছে, এক মাস আগে থেকে ঠিক এভাবেই করোনায় মৃতের সংখ্যা দেখাচ্ছে হিন্দুস্তান টাইমস বাংলা। এই সময়ে আমাদের প্রতিবেদনে কোথাও কোমরবিডিটির সংখ্যা আলাদা করে দেখানো হয়নি। 

স্বাস্থ্য দফতরের বুলেটিনের পুরনো ফরম্যাট।
স্বাস্থ্য দফতরের বুলেটিনের পুরনো ফরম্যাট।

গত ২ মে থেকে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশিত বুলেটিনে কোমরবিডিটিতে মৃত্যুর সংখ্যা বাড়েনি। ৭২-এই থেমে রয়েছে কোমরবিডিটিতে মৃত্যু। যদিও করোনায় মৃতের সংখ্যা বেড়েছে হু হু করে। রাজ্যে করোনা সংক্রমণ শুরু থেকেই রাজ্য সরকারের তত্ত্ব ছিল, অন্য রোগে আক্রান্ত অবস্থায় কোনও ব্যক্তির করোনা সংক্রমণে মৃত্যু হলে তার মৃত্যু করোনায় হয়েছে বলে মানবে না তারা। সেই মৃত্যুগুলিতে কো-মরবিডিটির তালিকায় ফেলেছিল তারা। করোনায় মৃত্যু চিহ্নিত করতে তৈরি হয়েছিল ডেথ অডিট কমিটি। 

স্বাস্থ্য দফতরের বুলেটিনের নতুন ফরম্যাট। নেই কো-মরবিডিটি সংক্রান্ত তথ্য
স্বাস্থ্য দফতরের বুলেটিনের নতুন ফরম্যাট। নেই কো-মরবিডিটি সংক্রান্ত তথ্য

পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে অভিযোগ ওঠে, রাজ্যে করোনায় মৃত্যুর সংখ্যা জানালেও কো-মরবিডিটিতে কতজন মারা গিয়েছেন তা জানাচ্ছে না সরকার। ফলে রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা জানা যাচ্ছে না। এই নিয়ে সরকারের বিরুদ্ধে করোনার তথ্য গোপনের অভিযোগে সরব হয় বিরোধীরা। এরই মধ্যে দিল্লি থেকে এসে পৌঁছয় কেন্দ্রীয় প্রতিনিধিদল। রাজ্য সরকারের সঙ্গে দীর্ঘ দড়িটানাটানির পর গত ২ মে থেকে কো-মরবিডিটির তথ্য দিতে শুরু করে তারা। কিন্তু সেই থেকে ৭২-এর পর আর বাড়েনি কো-মরবিডিটির সংখ্যা। এই টানাপোড়েনে বদলে গিয়েছে রাজ্যের স্বাস্থ্য সচিবও।

সম্প্রতি বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করে, এমন কী হল যে রাজ্যে কো-মরবিডিটর সংখ্যা আর বাড়ছেই না। সবারই করোনায় মৃত্যু হয়েছে বলে ঘোষণা করছে সরকার। অস্বস্তি এড়াতে অবশেষে স্বাস্থ্য দফতরের বুলেটিন থেকে কো-মরবিডিটির কলামটিই তুলে দিল রাজ্য সরকার। ভবলীলা সাঙ্গ হল বিতর্কিত তত্ত্বের।

 

বন্ধ করুন