বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অন্য কেউ নয়, বাংলার অবদানেই ইউনেসকোর তকমা পেয়েছে দুর্গাপুজো: মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্যে পিটিআই)

অন্য কেউ নয়, বাংলার অবদানেই ইউনেসকোর তকমা পেয়েছে দুর্গাপুজো: মমতা

  • গত বছর ইউনেসকো কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তালিকাভুক্ত করার কথা ঘোষণা করে। তা উদযাপনের জন্য কেন্দ্রের তরফে ভিক্টোরিয়া মেমোরিয়ালে অনুষ্ঠান করা হচ্ছে। কিন্তু তাতে রাজ্যের কোনও প্রতিনিধিকে ডাকা হয়নি।

‌কলকাতার দুর্গাপুজোকে ইউনেসকোর হেরিটেজ তালিকায় স্থান দেওয়া হয়েছে। এই স্বীকৃতি পাওয়া নিয়ে কেন্দ্রকে খোঁচা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, ‘‌এর পিছনে অবদান রয়েছে ক্লাবগুলির, পুজো কমিটিগুলির। বাংলার কোটি-কোটি মানুষের অবদান রয়েছে। বাংলাকে এত দুর্বল ভাবার কারণ নেই।’‌

ইউনেসকোর হেরিটেজ তালিকায় দুর্গাপুজো স্থান পাওয়ায় শুক্রবার ভিক্টোরিয়ায় তা উদযাপন করবে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। সেখানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে সেই অনুষ্ঠানে রাজ্যের কোনও প্রতিনিধিকে ডাকা হয়নি। 

এই প্রসঙ্গে কেন্দ্রের নাম না করেই নেতাজি ইন্ডোরের অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, ‘‌আজকে দশ বছর ধরে দুর্গাপুজোকে প্রমোট করতে করতে ইউনেসকো এই পুজোকে হেরিটেজ ঘোষণা করেছে। এতে অন্য কারও কোনও অবদান নেই। অবদান রয়েছে ক্লাবগুলোর, পুজো কমিটিগুলোর, কোটি কোটি মানুষের। বাংলাকে এত দুর্বল ভাবার কোনও কারণ নেই।’‌ 

গত বছর ইউনেসকো কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তালিকাভুক্ত করার কথা ঘোষণা করে। এর আগে কুম্ভ মেলা, ছৌ নৃত্য, ইউনেসকোর কাছ থেকে স্বীকৃতি পেয়েছে। আন্তর্জাতিক দরবারে দুর্গাপুজোর এই স্বীকৃতি নিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন