বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সুপ্রিম কোর্টের রায়ের পর আতসবাজি নিয়ে নতুন কোনও নির্দেশ নয়: কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

সুপ্রিম কোর্টের রায়ের পর আতসবাজি নিয়ে নতুন কোনও নির্দেশ নয়: কলকাতা হাইকোর্ট

  • মামলাকারীদের তরফে বাজি ফাটানোয় কিছু নিষেধাজ্ঞার আবেদন জানানো হয়। আবাসন বা বসতি এলাকায় বাজি না ফাটানো ও শব্দবাজি রোধে আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করেন তারা।

আতসবাজি নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকার বাইরে কোনও মন্তব্য করবে না বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। বুধবার মামলার শুনানিতে আদালতের তরফে জানানো হয়, এবিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের পর নিম্নতর আদালতের মন্তব্য করার এক্তিয়ার নেই। ফলে কালীপুজো ও দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত পরিবেশবান্ধব বাজি ফাটানোয় কোনও বাধা রইল না।

এদিন আদালতের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, আতসবাজি নিয়ে সুপ্রিম কোর্টের রায়ই চূড়ান্ত। কালীপুজো ও দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত পরিবেশবান্ধব বাজি ফাটবে। আদালত জানায়, এখন নতুন করে কোনও নির্দেশ দিলে তা রাজ্যের পক্ষে কার্যকর করা সম্ভব নয়। এতে জটিলতা বাড়বে।

মামলাকারীদের তরফে বাজি ফাটানোয় কিছু নিষেধাজ্ঞার আবেদন জানানো হয়। আবাসন বা বসতি এলাকায় বাজি না ফাটানো ও শব্দবাজি রোধে আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করেন তারা। রাজ্যের তরফে জানানো হয়, শব্দবাজির রুখতে বরাবরই তৎপর প্রশাসন। বিভিন্ন জায়গায় হানা দিয়ে প্রচুর শব্দবাজি উদ্ধারও করা হয়েছে। তাছাড়া কালীপুজো ও দীপাবলিতে যাতে শব্দবাজি না ফাটে সেজন্য নজরদারি চালাবে পুলিশ।

রাজ্যে আতসবাজি ফাটানোয় বিধিনিষেধ জারি করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে জানানো হয়েছিল, কালীপুজোয় রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি। এর পর কালীপুজোয় সমস্ত রকম বাজি সম্পূর্ণ নিষিদ্ধ করে কলকাতা হাইকোর্ট। সুপ্রিম কোর্টে সেই রায় চ্যালেঞ্জ হলে কলকাতা হাইকোর্টের রায় খারিজ করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ বহাল রাখেন বিচারপতিরা।

বন্ধ করুন