বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পরিস্থিতি প্রতিকূল নয়, তাই বর্ষবরণের রাতে কলকাতায় হবে না কার্ফু:‌ মুখ্যসচিব
বড়দিনের রাতে পার্ক স্ট্রিট। ছবি সৌজন্য : হিন্দুস্তান টাইমস (MINT_PRINT)
বড়দিনের রাতে পার্ক স্ট্রিট। ছবি সৌজন্য : হিন্দুস্তান টাইমস (MINT_PRINT)

পরিস্থিতি প্রতিকূল নয়, তাই বর্ষবরণের রাতে কলকাতায় হবে না কার্ফু:‌ মুখ্যসচিব

  • কলকাতায় বিলেতফেরত এক ব্যক্তি সম্প্রতি করোনা আক্রান্ত হন। আর তাঁর শরীরে পাওয়া গিয়েছে নতুন করোনা স্ট্রেন। এ নিয়ে উদ্বিগ্ন মুখ্যসচিব বুধবার সাধারণ মানুষকে সতর্ক করেছেন এবং তাঁদের মাস্ক পরতে এবং শারীরিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

করোনা আবহে বর্ষবরণের রাতে মুম্বই, দিল্লির মতো শহরে নাইট কার্ফু জারি করা হলেও কলকাতায় এমন কিছু করা হবে না বলেই নবান্নের তরফে জানানো হয়েছে। কলকাতার পরিস্থিতি অতটাও প্রতিকূল নয় বলেই নাইট কার্ফু জারি করা হবে না বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি জানান, বর্ষবরণ উদ্‌যাপন উপলক্ষে জমায়েত ঠেকাতে সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে রাজ্য সরকার। তাঁর মতে, বর্তমান পরিস্থিতি নাইট কার্ফু জারি করার মতো নয়।

বুধবার নবান্নে সাংবাদিক বৈঠেক আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায় নববর্ষ উদযাপনের আয়োজন করা হয়। সাধারণ মানুষ যদি করোনা স্বাস্থ্যবিধি মেনে চলেন এবং পুলিশ–প্রশাসনের সঙ্গে সহযোগিতা করেন তবে জমায়েত হওয়ার কোনও সম্ভাবনা এড়ানো যায়।’‌ যদিও করোনা সংক্রমণ রুখতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি নাইট কার্ফুর মতো স্থানীয় বিধিনিষেধ আরোপ করার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কলকাতায় বিলেতফেরত এক ব্যক্তি সম্প্রতি করোনা আক্রান্ত হন। আর তাঁর শরীরে পাওয়া গিয়েছে নতুন করোনা স্ট্রেন। এ নিয়ে উদ্বিগ্ন মুখ্যসচিব বুধবার সাধারণ মানুষকে সতর্ক করেছেন এবং তাঁদের মাস্ক পরতে এবং শারীরিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘‌জনগণকে প্রশাসন ও পুলিশকে সহযোগিতা করতে হবে। পার্ক স্ট্রিট এবং ভিক্টোরিয়া মেমোরিয়ালের মতো জনপ্রিয় জায়গাগুলিতে বিশেষ সহায়তা কেন্দ্র থাকবে।’‌

এদিকে, বিভিন্ন জায়গায় যাতে জমায়েত আটকানো যায় তার জন্য এবং সাধারণ মানুষ যাতে সমস্ত করোনা স্বাস্থ্যবিধি মেনে চলে তা নিশ্চিত করতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে কলকাতা পুলিশ। পাশাপাশি বর্ষবরণের রাতে কোনও জমায়েতের জেরে সংক্রমণ আরও বৃদ্ধি পাওয়ার পরিস্থিতি যাতে না তৈরি হয় তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে মহানগর ও তার আশপাশে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

বন্ধ করুন