বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাসের শেষ দিনে আর রেশন মিলবে না!‌ নয়া নির্দেশিকা জারি করল খাদ্য দফতর
জুলাই মাস থেকেই কার্যকর হচ্ছে এই নয়া সিদ্ধান্ত। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)
জুলাই মাস থেকেই কার্যকর হচ্ছে এই নয়া সিদ্ধান্ত। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)

মাসের শেষ দিনে আর রেশন মিলবে না!‌ নয়া নির্দেশিকা জারি করল খাদ্য দফতর

  • আর জুলাই মাস থেকেই কার্যকর হচ্ছে এই নয়া সিদ্ধান্ত। এখন প্রশ্ন উঠছে, কেন এমন সিদ্ধান্ত নিল রাজ্য?

রেশন নিয়ে এবার নয়া নির্দেশিকা জারি করল খাদ্য দফতর। মাসের শেষ দিনে আর রেশন বিলি হবে না বলে নির্দেশ জারি করা হয়েছে। এমনকী এই নয়া সিদ্ধান্তের কথা রাজ্য এবং জেলায় দফতরের সমস্ত স্তরে নির্দেশ আকারে পৌঁছে দিয়েছে খাদ্য দফতর। আর জুলাই মাস থেকেই কার্যকর হচ্ছে এই নয়া সিদ্ধান্ত। এখন প্রশ্ন উঠছে, কেন এমন সিদ্ধান্ত নিল রাজ্য? রেশন গ্রাহকদের মধ্যে এই প্রশ্ন নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। তাহলে মাসের কোন সময়ে মিলবে রেশন?‌

খাদ্য দফতর সূত্রে খবর, প্রত্যেক মাসে কতজন গ্রাহক রেশন নিলেন, তার সমস্ত তথ্য সরকারি পোর্টালে তুলতে হয়। সুতরাং মাসের শেষদিনে আর রেশন বিলি করা হবে না। বরং তা বন্ধ রেখে এবার থেকে পোর্টালে তথ্য তোলার কাজ করা হবে। কেন্দ্র–রাজ্য উভয় সরকারের পক্ষ থেকে রেশন গ্রাহকদের জন্য আলাদা পোর্টাল রয়েছে। পোর্টালে তথ্য তোলার উদ্দেশ্যই হল, আগের মাসে কতজন গ্রাহক রেশন পেলেন, সেই তথ্যের উপর ভিত্তি করে পরের মাসের রেশন বরাদ্দ করা হবে।

গ্রাহকের তথ্য পোর্টালে উপযুক্ত সময়ে আপলোড না করলে গরমিল হওয়ার সম্ভাবনা থেকে যায়। দেখা গিয়েছিল, গত বছর কেন্দ্রের পাঠানো বিনামূল্যের একমাসের রেশন বিলির হিসাব দিতে একদিন দেরি হয়েছিল। তার জেরে শেষ মাসের রেশন পাঠায়নি কেন্দ্র। যদিও রাজ্যের বিনামূল্যের বাড়তি রেশন দেওয়ার কাজ হয়েছিল।

উল্লেখ্য, অগস্ট মাসের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজও শেষ করতে বলা হয়েছে। তাই তাদের পোর্টালে গ্রাহকের তথ্য তোলার জন্য একদিন বিলি–বণ্টন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী চলতি বছর কেন্দ্র সরকার বিনামূল্যের রেশন পাঠানোর মেয়াদ বাড়িয়েছে। যদিও রাজ্য আগেই তাদের বিনামূল্যের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেছিল।

বন্ধ করুন