বাড়ি > বাংলার মুখ > কলকাতা > প্রণব মুখোপাধ্যায়ের কণ্ঠে চণ্ডীপাঠ উত্তর কলকাতার পুজো মণ্ডপে
মিরিটির বাড়ির পুজোয় প্রণব মুখোপাধ্যায়। ছবি : সংগৃহীত
মিরিটির বাড়ির পুজোয় প্রণব মুখোপাধ্যায়। ছবি : সংগৃহীত

প্রণব মুখোপাধ্যায়ের কণ্ঠে চণ্ডীপাঠ উত্তর কলকাতার পুজো মণ্ডপে

  • পুজো উদ্যোক্তারা জানান, সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে এবার তাঁদের ৪৪তম বছরের পুজো পরিকল্পনা। একইসঙ্গে তাঁরা শ্রদ্ধা জানাবেন প্রণব মুখোপাধ্যায়কে।

ঢাকের বাদ্যি এবার করুণ সুরে বাজবে কীর্ণাহার মিরিটির মুখার্জি বাড়িতে। তন্ত্রধারক হিসেবে প্রায় ৫০ বছর ধরে এই বাড়ির দুর্গাপুজো করে এসেছেন প্রয়াত প্রণব মুখোপাধ্যায়। সেই ঐতিহ্যে এবার ছেদ পড়ল। তবে মিরিটিবাসী তাঁর কণ্ঠে চণ্ডীপাঠ শোনার সুযোগ হারালেও এবার পুজোর সময় তা শোনা যাবে উত্তর কলকাতার এক পুজো মণ্ডপে। এমনই উদ্যোগ নিয়েছেন উল্টোডাঙার অরবিন্দ সেতু সর্বজনীন দুর্গাৎসব সমিতির সদস্যরা।

মুখার্জি পরিবারের ঘনিষ্ঠ এবং পুজো আয়োজনের সঙ্গে যুক্ত রবি চট্টরাজ বলেন, ‘‌প্রণববাবু প্রতিদিন সকালে নিয়মিত চণ্ডীপাঠ করতেন, এভাবেই ধীরে ধীরে সেটি তাঁর ঠোটস্থ হয়ে যায়। তাই দুর্গাপুজোর সময় কোথাও না দেখেই এক নাগাড়ে চণ্ডীপাঠ করে যেতেন তিনি।’‌ প্রাক্তন রাষ্ট্রপতির কণ্ঠে সেই চণ্ডীপাঠের রেকর্ডই এবার বাজবে উল্টোডাঙার অরবিন্দ সেতুর পুজো মণ্ডপে।

পুজো উদ্যোক্তারা জানান, সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে এবার তাঁদের ৪৪তম বছরের পুজো পরিকল্পনা। একইসঙ্গে তাঁরা শ্রদ্ধা জানাবেন প্রণব মুখোপাধ্যায়কে। পুজো কমিটির মিডিয়া কোঅর্ডিনেটর মিন্টু পাত্র বলেন, ‘‌এ বছর আমাদের পুজোর থিম সত্যজিৎ রায়ের ‘‌পথের পাঁচালী’। একইসঙ্গে মণ্ডপে বাজবে প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের গলায় চণ্ডীপাঠ। তাঁকে বিনম্র শ্রদ্ধা জানাতেই আমাদের এই প্রচেষ্টা। চণ্ডীপাঠের সেই রেকর্ড সংগ্রহ করতে বেশ কয়েকজনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।’‌

বন্ধ করুন