বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নাগরিকদের সমস্যা শুনতে নয়া উদ্যোগ পুরসভার, ভার্চুয়ালি প্রস্তুত পুর কমিশনার
কলকাতা পুরসভা। ফাইল ছবি
কলকাতা পুরসভা। ফাইল ছবি

নাগরিকদের সমস্যা শুনতে নয়া উদ্যোগ পুরসভার, ভার্চুয়ালি প্রস্তুত পুর কমিশনার

  • নাগরিকরা যাতে তাঁদের সমস্যার কথা পুরসভাকে জানাতে পারেন বা কোনও বিষয়ে পুর কর্তৃপক্ষকে পরামর্শ দিতে পারেন, তার জন্য বিশেষ পদক্ষেপ করল কলকাতা পুরসভা।

করোনাভাইরাস রুখতে রাজ্যে চলছে বিধিনিষেধ। এই পরিস্থিতিতে নাগরিকদের প্রায় কেউই এখন প্রয়োজন ছাড়া রাস্তায় বেরোচ্ছে না। সুতরাং নাগরিকরাও অভাব–অভিযোগ জানাতে কলকাতায় পুরসভা যাচ্ছেন না। এবার এই অবস্থা থেকে মুক্তি দিতে চলেছে স্বয়ং পুরসভা। নাগরিকরা যাতে তাঁদের সমস্যার কথা পুরসভাকে জানাতে পারেন বা কোনও বিষয়ে পুর কর্তৃপক্ষকে পরামর্শ দিতে পারেন, তার জন্য বিশেষ পদক্ষেপ করল কলকাতা পুরসভা।

পুরসভা সিদ্ধান্ত নিয়েছে নির্দিষ্ট দিনে নাগরিকরা সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং ই–মেল মারফত পুর কমিশনার এবং পুরসভার বিশেষ কমিশনারের কাছে তাঁদের সমস্যার কথা জানাতে এবং পরামর্শ দেওয়ার সুযোগ পাবেন। এই মর্মে কলকাতার পুর কমিশনার বিনোদ কুমার নির্দেশিকা জারি করেছেন। ওই নির্দেশিকা অনুযায়ী, প্রতি বুধবার ও শনিবার বিনোদ কুমার নাগরিকের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন। সময় বেলা ১১ থেকে দুপুর ১২টা।

এই বৈঠক ছাড়াও সম্পত্তি কর, রাজস্ব, লাইসেন্স, মার্কেট, পার্কিং সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনে নাগরিকরা কথা বলতে পারবেন বিশেষ পুর কমিশনার সোমনাথ দে’‌র সঙ্গেও। সেক্ষেত্রে প্রতি মঙ্গলবার ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা। জুম অ্যাপে ভিডিও কনফারেন্সে যোগ দেওয়া যাবে। নির্দিষ্ট আইডি নম্বর দেওয়া হয়েছে—৮৩০০৩১৭৩৮২৯। আর পাসওয়ার্ড ১১১১১১। নির্দিষ্ট সময়ে জুমে গিয়ে এই আইডি নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে জানানো যাবে সমস্যার কথা।

এই বিষয়ে পুর কমিশনার বিনোদ কুমার বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে অনেকেই বাড়ি থেকে বেরোতে পারছেন না। অথচ তাঁদের অনেকেরই কিছু জানানোর আছে। তাই এই উদ্যোগ। নাগরিকেরা তাঁদের সমস্যার কথা জানাবেন এবং সমাধান পাবেন।’‌ নাগরিকরা যাতে এই নতুন উদ্যোগের বিষয়ে জানতে পারেন তার জন্য বিজ্ঞাপন দিয়ে প্রচার করবে পুরসভা। নাগরিকদের সঙ্গে পুর কর্তৃপক্ষের যোগাযোগ বাড়িয়ে তুলতে ফিরহাদ হাকিম শুরু করেছিলেন ‘‌টক টু মেয়র’‌ অনুষ্ঠান। যা এখন নাম বদলে হয়েছে ‘‌টক টু কেএমসি’‌।

বন্ধ করুন