বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার থেকে ই–রেশন কার্ড দেখালেই চলবে, জানাল পশ্চিমবঙ্গ সরকার
ফাইল ছবি
ফাইল ছবি

এবার থেকে ই–রেশন কার্ড দেখালেই চলবে, জানাল পশ্চিমবঙ্গ সরকার

  • ই–রেশন কার্ড চালু করতে চলেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর।

সহজ হচ্ছে রাজ্যের রেশন ব্যবস্থা। সাধারণ মানুষের সুবিধায় এবার ই–রেশন কার্ড চালু করতে চলেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর।  এমনই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে খাদ্যভবনের পক্ষ থেকে। ই–রেশন কার্ডের মাধ্যমে এবার থেকে হাতে রেশন কার্ড না থাকলেও রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী নেওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। শুধুমাত্র রেজিস্টার্ড নম্বরটি বললেই গ্রাহককে রেশন দিয়ে দিতে পারবেন ডিলার।

আগে ডিজিটাল রেশন কার্ডের কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। যা এখনও সকলে হাতে পাননি। করোনার জেরে লকডাউন চলার সময় এই কার্ড যাঁদের ছিল তাঁরা রেশন সামগ্রী পেয়েছিলেন। কিন্তু যাঁদের ছিল না, তাঁরা রেশন সামগ্রী পাননি। ভবিষ্যতে অন্য কোনও সমস্যা দেখা দিতে পারে। তাই ই–রেশন কার্ড আনল খাদ্য দপ্তর। ফলে রেশন পেতে সমস্যা হবে না।

কীভাবে ই–রেশন কার্ড পাওয়া সম্ভব? জানা গিয়েছে, খাদ্যদপ্তরের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ই–রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে অনলাইনে ফর্ম পূরণ করলেই একটি ওটিপি মিলবে মোবাইলে। তার মাধ্যমে পরিচয় যাচাই হয়ে যাবে। তারপর গ্রাহক হিসেবে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর চলে আসবে। পিডিএফ ফর্ম্যাটে আসবে রেশন কার্ডটিও। সেটা ডাউনলোড করে রাখলেই কাজ শেষ। এবার মোবাইলে রাখা পিডিএফ ফর্ম্যাটের কার্ডটি রেশন দোকানে দেখালেই সহজে মিলবে রেশন সামগ্রী।

এমনকী নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বরটি রেশন ডিলারকে জানালে তিনি তা মিলিয়ে দেখে গ্রাহককে চিহ্নিত করে জিনিসপত্র দিতে পারবেন। আমজনতার সুবিধায় এই ই–রেশন কার্ড চালু করা রাজ্য সরকারের বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন