বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TV in Local Train: এবার লোকাল ট্রেনে বসেই টিভি দেখতে পাবেন যাত্রীরা
 লোকাল ট্রেন পরিষেবা। (ছবি সৌজন্য পিটিআই)

TV in Local Train: এবার লোকাল ট্রেনে বসেই টিভি দেখতে পাবেন যাত্রীরা

  • সোমবার থেকে হাওড়ায় এই অত্যাধুনিক ব্যবস্থা চালু হচ্ছে, যাকে বলা হয় ‘‌ট্রেন ইনফোটেনমেন্ট’‌। জানা যাচ্ছে, যে সব বিনোদনমূলক অনুষ্ঠান দেখানো হবে, তাতে নাচ, গান, খেলা, ভ্রমণ, ইত্যাদি নানা বিষয়ে দেখানো হবে।

এবার লোকাল ট্রেনে বসেই টিভি দেখার সুযোগ পাবেন যাত্রীরা। যাত্রাপথে যাতে কোনও একঘেয়েমি না আসে, সেটা কাটাতেই এই নতুন উদ্যোগ নিচ্ছে রেল। এর ফলে লোকাল ট্রেনের প্রতি কোচে চারটি করে বসছে এলইডি টিভি।

রেল সূত্রে খবর, হাওড়া ডিভিশনে ট্রেনের প্রতিটি কোচের শেষ দুই প্রান্তে মোট দুটি করে চারটি এলইডি টিভি বসানো হচ্ছে। প্রতিটি টিভি ২৭ ইঞ্চি মাপের। টিভি স্কিনের মোট মাপের ৭০ শতাংশ জায়গায় নানা ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান পরিবেশিত হবে। আর ৩০ শতাংশ জায়গায় রেলের বিভিন্ন সতর্কতামূলক বার্তা পরিবেশিত হবে। সোমবার থেকে হাওড়ায় এই অত্যাধুনিক ব্যবস্থা চালু হচ্ছে, যাকে বলা হয় ‘‌ট্রেন ইনফোটেনমেন্ট’‌। জানা যাচ্ছে, যে সব বিনোদনমূলক অনুষ্ঠান দেখানো হবে, তাতে নাচ, গান, খেলা, ভ্রমণ, ইত্যাদি নানা বিষয়ে দেখানো হবে।

 

হাওড়া ডিভিশনের ডিআরএম মনীশ জৈন এই প্রসঙ্গে জানান, ‘‌মুম্বাইয়ের পর এই পরিষেবা চালু হচ্ছে হাওড়া ডিভিশনে। হাওড়া থেকে সকাল ১১টা ৫০ মিনিটের ব্যান্ডেল লোকালে চালু হচ্ছে এই পরিষেবা। এরপর ৫০টি ট্রেনে চালু হবে এই পরিষেবা। পুরো ট্রেনটায় মোট ৪৮টি টিভি থাকবে। একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সংস্থা এই পরিষেবা পরিচালনার দায়িত্বে থাকছে। তারা এক বছরে রেলকে এইজন্য ৫০ লাখ টাকা দেবে। তিন বছর পর ১০ শতাংশ হারে বাড়তি ভাড়া দেবে।’‌ এই পরিষেবা উপভোগ করার জন্য উৎসাহী অনেক যাত্রীই।

বন্ধ করুন