বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কার্ড না থাকলেও মিলবে স্বাস্থ্যসাথীর সুবিধা, জেনে নিন কী ভাবে?
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কার্ড না থাকলেও মিলবে স্বাস্থ্যসাথীর সুবিধা, জেনে নিন কী ভাবে?

  • সরকারের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্যসাথীতে নাম নথিভুক্তির পর কেউ যদি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তাহলে তাঁর পরিষেবা পেতে কার্ড লাগবে না। URN দিয়ে ওয়েবসাইটে ফর্ম পূরণ করলেই মিলবে বিমার টাকা। 

স্বাস্থ্যসাথী প্রকল্পে নাম নথিভুক্ত করানোর পর হাতে কার্ড না পেলেও মিলবে বিমান সুবিধা। এমনটাই জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। সেক্ষেত্রে নাম নথিভুক্তির পর যে URN পাওয়া গিয়েছে সেটিকে ব্যবহার করেও দাবি করা যাবে বিমার অর্থ। 

গত মাসে মুখ্যমন্ত্রীর ঘোষণার পর রাজ্য জুড়ে জমা পড়েছে স্বাস্থ্যসাথীর ৬৬ লক্ষ আবেদনপত্র। প্রতিটি আবেদনপত্রের কার্ড ছাপাতে অন্তত ১০ মিনিট সময় লাগে বলে জানাচ্ছেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। এখনো পর্যন্ত ১৪ লক্ষ গ্রাহককে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। বিপুল সংখ্যক এই আবেদনপত্রের কার্ড ছাপাতে সময় লাগবে বলে মনে করছেন তাঁরা। সেজন্য বিকল্প পথ খুলে দিয়েছে স্বাস্থ্য দফতর। 

সরকারের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্যসাথীতে নাম নথিভুক্তির পর কেউ যদি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তাহলে তাঁর পরিষেবা পেতে কার্ড লাগবে না। URN দিয়ে ওয়েবসাইটে ফর্ম পূরণ করলেই মিলবে বিমার টাকা।  তাছাড়া জরুরি ক্ষেত্রে ওই নম্বর দফতরে জানালে সঙ্গে সঙ্গে তৈরি করে দেওয়া যাবে কার্ড।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বর্তমানে দিনে প্রায় ১ লক্ষ কার্ড ছাপানো হচ্ছে। তবে ভোটের মুখে কার্ড না থাকায় কাউকে পরিষেবা থেকে বঞ্চিত করতে চায় না সরকার। তাই URN ব্যবহার করে বিমার অর্থ দাবি করার সুবিধা দিচ্ছে তারা। 

 

বন্ধ করুন