বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্টকার্ড কেনার খরচ
কলকাতা মেট্রো। প্রতীকি ছবি
কলকাতা মেট্রো। প্রতীকি ছবি

বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্টকার্ড কেনার খরচ

  • মেট্রোর তরফে জানানো হয়েছে আগামী ১৪ নভেম্বর থেকে ১০০-র বদলে স্মার্টকার্ড কিনতে লাগবে ১২০ টাকা।

করোনাকালে গণপরিবহণ কিছুটা স্বাভাবিক হতেই স্মার্টকার্ড তৈরির খরচ বাড়াল কলকাতা মেট্রো। মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৪ নভেম্বর থেকে স্মার্টকার্ড তৈরির জন্য অতিরিক্ত ২০ টাকা দিতে হবে যাত্রীদের। তবে কেন এই সিদ্ধান্ত তা মেট্রোর তরফে জানানো হয়নি।

করোনার প্রথম লকডাউনের পর মেট্রো পরিষেবা চালুর পর থেকে বন্ধ হয়েছে টোকেন নিয়ে যাতায়াত। মেট্রোয় চড়ার একমাত্র উপায় এখন স্মার্টকার্ড। এতদিন ১০০ টাকায় কেনা যেত একটি স্মার্টকার্ড। যাতে ৬০ টাকা থাকত সিরিওরিটি ডিপোজিট হিসাবে। বাকি ৪০ টাকা খরচ করা যেত মেট্রোয় যাতায়াতে। কার্ড ফেরত দিলে ফেরত পাওয়া যেত সিকিওরিটি ডিপোজিটের ৬০ টাকা। এই নিয়মেই চলছিল বছরের পর বছর।

মেট্রোর তরফে জানানো হয়েছে আগামী ১৪ নভেম্বর থেকে ১০০-র বদলে স্মার্টকার্ড কিনতে লাগবে ১২০ টাকা। ৮০ টাকা জমা থাকবে সিকিওরিটি ডিপোজিট হিসাবে। ৪০ টাকা দিয়ে করা যাবে যাত্রা। যদিও কার্ড ফেরত দিলে ফেরত পাওয়া যাবে ৮০ টাকা।

মেট্রো সূত্রের খবর, টোকেন আর ফেরানোর পরিকল্পনা নেই তাদের। কারণ টোকেন চালুর পর থেকে যে পরিমাণ মেট্রোকে বইতে হয়েছে তা থেকে বেরনোর দীর্ঘদিন ধরে পথ খুঁজছিলেন তাঁরা। অনেকেই ৫ টাকা দিয়ে মেট্রোর টোকেন কিনে তা বাড়িতে নিয়ে চলে যাচ্ছিলেন সংগ্রহে রাখার জন্য। ওদিকে একটি টোকেন তৈরির খরচ অন্তত ১৬ টাকা। ফলে ১টা টোকেন হারালে অন্তত ১১ টাকা লোকসান মেট্রোর।

 

বন্ধ করুন