বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা আক্রান্ত হয়ে প্রয়াত পরমাণু বিজ্ঞানী শেখর বসু
প্রয়াত শেখর বসু। ফাইল ছবি
প্রয়াত শেখর বসু। ফাইল ছবি

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত পরমাণু বিজ্ঞানী শেখর বসু

  • জানা গিয়েছে, দিন কয়েক আগে করোনা আক্রান্ত হন শেখর বসু। এর পর তাঁকে কলকাতার একটি নামি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। প্রবাদপ্রতীম বিজ্ঞানীর চিকিৎসায় গঠিত হয় চিকিৎসকদের বোর্ড।

পরমাণু শক্তিকে দেশকে স্বনির্ভর করার অন্যতম কারিগর বিজ্ঞানী শেখর বসু প্রয়াত। করোনা আক্রন্ত অবস্থায় বৃহস্পতিবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৭ বছর। ভারতের প্রথম পরমাণুজ্বালানি চালিত ডুবোজাহাজ আইএনএস অরিহন্তের পরমাণুচুল্লির নকসা তৈরি করেছিলেন তিনি। ছিলেন ভারতের পরমাণু শক্তি কমিশনের সভাপতির পদ অলঙ্কৃত করেছেন তিনি। পেয়েছেন পদ্মশ্রী সম্মান। 

জানা গিয়েছে, দিন কয়েক আগে করোনা আক্রান্ত হন শেখর বসু। এর পর তাঁকে কলকাতার একটি নামি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। প্রবাদপ্রতীম বিজ্ঞানীর চিকিৎসায় গঠিত হয় চিকিৎসকদের বোর্ড। কিন্তু ক্রমশই শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল তাঁর। রক্তে কমছিল অক্সিজেনের মাত্রা। বৃহস্পতিবার ভোর ৫টায় শেষ হয়ে যায় সব লড়াই। 

বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুল থেকে পঠনপাঠন শেষ করে বম্বেতে ইঞ্জিনিয়ারিংয়ের পাঠ নেন তিনি। এর পর যোগদান করেন ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারে। সেখানে দীর্ঘদিন ডিরেক্টরের পদ অলঙ্কৃত করেন শেখরবাবু। এর পর যোগ দেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান পদে। দীর্ঘদিন পরমাণু শক্তি মন্ত্রকের সচিবের দায়িত্বও সামলেছেন তিনি। ২০১৪ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ভারত সরকার। 

দেশকে পরমাণু শক্তিতে স্বনির্ভর করতে শেখর বসুর গবেষণা স্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

বন্ধ করুন