বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌হাসপাতালগুলিতে বেড সংখ্যা বাড়াতে হবে, স্পষ্ট নির্দেশিকা স্বাস্থ্য দফতরের
 ফাইল ছবি : পিটিআই (PTI)
 ফাইল ছবি : পিটিআই (PTI)

‌হাসপাতালগুলিতে বেড সংখ্যা বাড়াতে হবে, স্পষ্ট নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

  • করোনা রোগী ও বেডের হালহকিকত কেমন রয়েছে, সেবিষয়ে সরকারকে তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য সচিব।

করোনা পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলিকে আগাম তৈরি থাকার ব্যাপারে নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য দফতর। হাসপাতালগুলিতে বেড সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি সেফ হোমগুলিকে বাড়ানোর কথাও বলা হয়েছে।

রাজ্যের বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা একের পর এক করোনায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে। এরমধ্যে দ্বিতীয় ঢেউয়ের মতো করোনার কেনও নতুন ঢেউ এলে তা মোকাবিলায় হাসপাতালগুলিকে প্রস্তুত থাকতে বললেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। ভার্চুয়ালি রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রের কর্তাদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্য সচিব। 

স্বাস্থ্য সচিব নির্দেশ দিয়েছেন, দ্বিতীয় ঢেউয়ের সময়ে রাজ্যের বিভিন্ন হাসপাতালে যে পরিমাণ বেডের ব্যবস্থা ছিল, সেই পরিমাণ বেড রাখতে হবে। হাসপাতালের যে সব চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের হাসপাতালের মধ্যেই আইসোলেশনে রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি সরকারি হাসপাতালের চিকিৎসকদের ছুটি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে। করোনা রোগীরা যাতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন ও ওষুধ পান, সেজন্য ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে। একইসঙ্গে করোনা রোগী ও বেডের হালহকিকত কেমন রয়েছে, সেবিষয়ে সরকারকে তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য সচিব।

 

উল্লেখ্য, সারা দেশের মতোই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা উর্ধমুখী। পরিস্থিতি যে আরও খারাপের দিকে যেতে পারে, সেই আশঙ্কাই করছেন চিকিৎসকরা। এদিকে রাজ্যের বিভিন্ন হাসপাতালে চিকিৎসকরা একের পর এক করোনায় আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা যাতে ভেঙে না পড়ে, সেজন্য তৎপর হয়েছে প্রশাসন। 

বন্ধ করুন