বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিয়ালদা স্টেশনের পুরনো সাবওয়েকে মেট্রোর সঙ্গে সংযুক্তিকরণে জোরকদমে চলছে কাজ
শিয়ালদা স্টেশনের পুরনো সাবওয়েকে মেট্রোর সঙ্গে সংযুক্তিকরণে জোরকদমে চলছে কাজ। ফাইল ছবি।

শিয়ালদা স্টেশনের পুরনো সাবওয়েকে মেট্রোর সঙ্গে সংযুক্তিকরণে জোরকদমে চলছে কাজ

  • মেট্রো সূত্রের খবর, আগামী ১৫ মার্চ রেলওয়ে সেফটি কমিশনের আধিকারিকরা শিয়ালদা মেট্রো স্টেশন পরিদর্শন করতে আসবেন।

শিয়ালদা স্টেশন পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো সম্প্রসারণের কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। এবার শুধু রেলওয়ে সেফটি কমিশনের ছাড়পত্রের অপেক্ষা। মেট্রো সূত্রের খবর, আগামী ১৫ মার্চ রেলওয়ে সেফটি কমিশনের আধিকারিকরা শিয়ালদা মেট্রো স্টেশন পরিদর্শন করতে আসবেন। কিন্তু, তার আগে শিয়ালদা স্টেশনের সাবওয়ে সম্প্রসারণের কাজের ওপর গুরুত্ব দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

শিয়ালদা দক্ষিণ শাখার যাত্রীদের একেবারে বেরোনোর পথেই মেট্রোর গেট রয়েছে। ফলে শিয়ালদা দক্ষিণ শাখার যাত্রীরা মেট্রো স্টেশনে পৌঁছাতে সেরকম সমস্যায় পড়বেন না। তবে সমস্যায় পড়তে পারেন উত্তর শাখার যাত্রীরা। কারণ শিয়ালদা উত্তর শাখার গেট থেকে মেট্রোর গেট অনেকটাই দূরে রয়েছে। এই অবস্থায় শিয়ালদা মেট্রো স্টেশনে অবস্থিত একটি পুরনো সাবওয়েকে কাজে লাগাতে চাইছে কর্তৃপক্ষ। শিয়ালদা কোর্ট এবং কোলে মার্কেট হয়ে বৌবাজারের দিকে যাওয়ার জন্য এই সাবওয়ে তৈরি করা হয়েছিল। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রেই যাত্রীরা এই সাবওয়ে ব্যবহার করেন না। বছর কুড়ি আগের সেই সাবওয়ে ভেঙে মেট্রো স্টেশন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এখন সেই সাবওয়েকে কাজে লাগাতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ।

এই সাবওয়েটি ১০ মিটার চওড়া এবং লম্বায় ১৪৪ মিটার। তবে মেট্রো স্টেশন তৈরি করার পর এটির দৈর্ঘ্য কমে ৮০ মিটার হয়েছে। এই পুরনো সাবওয়েকে নতুন সাবওয়ের সঙ্গে সংযুক্তিকরণের কাজ চলছে। সপ্তাহ তিনেক আগে এই কাজ শুরু হয়েছে। এই সাবওয়ে ধরে নর্থ এবং মেন শাখার যাত্রীরা সরাসরি মেট্রো স্টেশনের পশ্চিম প্রান্তে পৌঁছে যেতে পারবেন। সেই পথ ধরে এগিয়ে গেলে মেট্রো টিকিট কাউন্টার ডান দিকে পড়বে। এছাড়াও এই সাবওয়ে ধরে যাত্রীরা শিয়ালদা কোর্ট এবং কোলে মার্কেটের দিকে যেতে পারবেন। মাটির ৬ মিটার নিচে অবস্থিত এই সাবওয়ে মেট্রোর নতুন সাবওয়ের থেকে এক মিটার উঁচুতে অবস্থিত। সেক্ষেত্রে সামান্য ঢালু করে নতুন সাবওয়ের সঙ্গে সংযুক্তকরণের কাজ চলছে। সবমিলিয়ে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই চালু হয়ে যেতে পারে শিয়ালদা পর্যন্ত মেট্রো।

বন্ধ করুন