বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Online parking fee: আর নগদে নয়, অনলাইনেই দেওয়া যাবে পার্কিং ফি! ট্রায়াল শুরু করল কলকাতা পুরসভা

Online parking fee: আর নগদে নয়, অনলাইনেই দেওয়া যাবে পার্কিং ফি! ট্রায়াল শুরু করল কলকাতা পুরসভা

কলকাতায় শুরু হল অনলাইন পার্কিং ফি’র ট্রায়াল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

কলকাতা পুরসভার পার্কিং বিভাগের একজন আধিকারিক জানিয়েছেন, একমাস ধরে ক্যাশলেস পেমেন্টের ট্রায়াল করা হবে। তারপর পার্কিং লটে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপটি চালু করা হবে। জানা গিয়েছে, এর জন্য প্রতিটি পার্কিং লটে একটি ডিভাইস বসানো হবে।

এবার থেকে অনলাইনেই দেওয়া যাবে পার্কিং ফি। সেজন্য প্রয়োজন একটি অ্যাপ। সেই উদ্দেশ্যে আজ বুধবার থেকে ট্রায়াল শুরু করছে কলকাতা পুরসভা। শহরের ৫০ টি পার্কিং লটে অ্যাপের মাধ্যমে অনলাইনে পার্কিং ফি দেওয়ার ট্রায়াল শুরু করা হয়েছে। গাড়ির মালিকদের অ্যাপের মাধ্যমে অনলাইনে পার্কিং ফি দেওয়ার অভ্যস্ত করে তুলতে একমাস ধরে এর ট্রায়াল রান করা হবে।

কলকাতা পুরসভার পার্কিং বিভাগের একজন আধিকারিক জানিয়েছেন, একমাস ধরে ক্যাশলেস পেমেন্টের ট্রায়াল করা হবে। তারপর পার্কিং লটে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপটি চালু করা হবে। জানা গিয়েছে, এর জন্য প্রতিটি পার্কিং লটে একটি ডিভাইস বসানো হবে। ট্রায়াল চলাকালীন পুরসভা এই ডিভাইস ব্যবহার করার জন্য পার্কিং পরিচারকদের প্রশিক্ষণ দেবে। ট্রায়াল সফল হলে এই ব্যবস্থা পুরোদমে চালু করা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

পার্কিং বিভাগের তরফে জানানো হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব গাড়ি পার্কিং লটে অ্যাপ-ভিত্তিক পেমেন্ট চালু করা হবে। ট্রায়াল শেষে এটি পুরোদমে চালু করার জন্য একটি তারিখ ঠিক করা হবে। প্রয়োজনে ট্রায়ালের মেয়াদ আরও বাড়ানো হবে বলে জানা গিয়েছে। প্রাথমিকভাবে বউবাজার, বিবাদী বাগ, জেএল নেহেরু রোড, লিন্ডসে স্ট্রিট, পার্ক স্ট্রিট, ক্যামাক স্ট্রিট, এলগিন রোড, রাসবিহারী অ্যাভিনিউ এবং গড়িয়াহাট রোডের পার্কিং লটগুলিতে এই ট্রায়াল চালানো হচ্ছে।

পার্কিং বিভাগের মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, ‘আমরা অ্যাপ-ভিত্তিক পেমেন্ট ব্যবস্থা চালু হওয়ার পর গাড়ির মালিকদের কাছ থেকে নগদে ফি নেব না। এরফলে পার্কিং পরিচালকরা গাড়ি পার্কিংয়ের জন্য অতিরিক্ত অর্থ দাবি করতে পারবে না।’ শুধু তাই নয়, এর ফলে গাড়ির মালিকরাও অনেক উপকৃত হবেন বলে তিনি জানিয়েছেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

১৫ দিন পর চাঁদে গভীর ঘুম ভাঙল জাপানি ল্যান্ডারের, কীভাবে ঘটল এই অলৌকিক ঘটনা শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য, মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির উচ্চমাধ্যমিকের ভূগোলে কী কী প্রশ্ন আসতে পারে? কোনগুলি পড়বেন? রইল ফাইনাল সাজেশন জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.