বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পরামর্শ শিক্ষক সমিতির
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

‌মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পরামর্শ শিক্ষক সমিতির

  • শিক্ষক সমিতির তরফে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যাপারে সওয়াল করেন শিক্ষক সমিতির সদস্যরা।সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন,‘‌কিছু নম্বর হলেও বাড়ি থেকে পরীক্ষা নেওয়া দরকার।’‌

করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। তবে কী পদ্ধতিতে ছাত্রছাত্রীদের মূল্যায়ন হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। এই প্রেক্ষাপটে এবার ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পরামর্শ দিল সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে সমিতির প্রস্তাব, বই খুলেই পরীক্ষা হোক।

রাজ্যের শিক্ষামন্ত্রীকে পাঠানো প্রস্তাবে শিক্ষক সমিতির তরফে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যাপারে সওয়াল করেন শিক্ষক সমিতির সদস্যরা। সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন,‘‌কিছু নম্বর হলেও বাড়ি থেকে পরীক্ষা নেওয়া দরকার।’‌  গত সোমবার নবান্ন থেকে রাজ্যের দুই গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এ ই প্রসঙ্গে ঘোষণা করতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, বিশেষজ্ঞ কমিটি ও জনগণের মতামতের ওপর ভিত্তি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শিক্ষক সমিতির এই নতুন প্রস্তাব এখন কীভাবে দেখে সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

রাজ্যের স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, সিবিএসই ও আইসিএসই কোনও সিদ্ধান্ত ঘোষণা না করায় রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে সময় নেওয়া হচ্ছে ।গত শিক্ষাবর্ষে বাড়িতে বসে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে বই দেখে উত্তর দেওয়ার অবকাশ পেয়েছিলেন পড়ুয়ারা।এবার সেই একই ধরনের মডেল ব্যবহারের ব্যবহারের প্রস্তাব দেওয়া হল।

বন্ধ করুন