বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Double decker bus: কলকাতায় ফিরছে দোতলা বাস, পুজোর আগেই মন ভালো করা জয় রাইড
এভাবেই দোতলা বাসে চেপে কলকাতা ভ্রমণের সুযোগ মিলবে। সংগৃহীত ছবি। 

Double decker bus: কলকাতায় ফিরছে দোতলা বাস, পুজোর আগেই মন ভালো করা জয় রাইড

প্ল্যান করে ফেলুন আগেভাগেই। এবার দোতলা বাসে চেপে কলকাতা দেখার সুযোগ মিলবে। বিশেষ উদ্যোগ পর্যটন দফতরের। 

দোতলা বাস এখনও অনেকের কাছেই সুখস্মৃতি। এ যেন ঠিক সেই কবিতা… একদিন রাতে আমি স্বপ্ন দেখিনু, চেয়ে দেখো চেয়ে দেখো বলে যেন বিনু, চেয়ে দেখি ঠোকাঠুকি বরগা-কড়িতে, কলকাতা চলিয়াছে নড়িতে নড়িতে…এবার ফের ফিরছে দোতলা বাস। আর সেই বাসে চেপে আপনিও দেখতে পাবেন সেই, কলকাতা চলিয়াছে নড়িতে নড়িতে।

মূলত পর্যটন দফতরের উদ্যোগে এই দোতলা বাসের পরিষেবা ফের ফিরছে তিলোত্তমায়। কলকাতা কানেক্ট নামে একটি পরিষেবার অঙ্গ হিসাবে এই বাস চালানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

 নীল সাদা রঙের হবে এই দোতলা বাস। সেগুলিকেই নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে। সেই বাসগুলিতে বাংলার বিভিন্ন দ্রষ্টব্যস্থান যেমন জলদাপাড়া, দার্জিলিং, দীঘা, শান্তিনিকেতন, কলকাতার দুর্গাপুজোর ছবি দিয়ে মুড়ে ফেলা হচ্ছে। মূলত কলকাতায় পর্যটনকে আরও চাঙা করতে, দেশ বিদেশের পর্যটকদের আকৃষ্ট করতে এই বিশেষ উদ্যোগ।

সূত্রের খবর, ২০২০ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ধরনের বাসের সূচণা করেছিলেন। ঠিক ছিল নিউ টাউনে এই ধরনের বাস চালানো হবে। কিন্তু পরে তা বিশেষ ফলপ্রসূ হয়নি। এবার পুজোর আগে ফের কলকাতার রাস্তায় দেখা যাবে এই ডবল ডেকার বাস।

তবে এই বাসের ছাদগুলি খোলা থাকবে। এই বাসে চেপেই ২২ -২৫জন কলকাতা দেখার সুযোগ পাবেন। বাবুঘাট, ইকো পার্ক, মাদার ওয়াক্স মিউজিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট সহ কলকাতার বিভিন্ন দ্রষ্টব্য স্থানে যাবে এই দোতলা বাস। ঠিক যেন বিদেশের কোনও শহর। এবার পুজোর আগেই সেই সুযোগ মিলতে পারে কলকাতা মহানগরীতে।  

বন্ধ করুন