বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Panchayat Vote 2023: পঞ্চায়েত ভোটে সেন্ট্রাল ফোর্স? সিদ্ধান্ত নেবে রাজ্য, কী কী বলল হাইকোর্ট?

Panchayat Vote 2023: পঞ্চায়েত ভোটে সেন্ট্রাল ফোর্স? সিদ্ধান্ত নেবে রাজ্য, কী কী বলল হাইকোর্ট?

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

কলকাতা হাইকোর্ট বলেছে, মাত্র পাঁচদিনে মনোনয়ন জমা দেওয়া সম্ভব নয়। এই প্রক্রিয়ার মেয়াদ আরও বাড়ানো উচিত। বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত।

পঞ্চায়েত ভোটে নিয়ে কলকাতা হাইকোর্টে মামলার শুনানি হল। বিরোধীদের দায়ের করা সেই মামলায় একাধিক গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করল কলকাতা হাইকোর্ট।

হাইকোর্ট কী কী বলল?

১) হাইকোর্ট: মাত্র পাঁচদিনে মনোনয়ন জমা দেওয়া সম্ভব নয়। এই প্রক্রিয়ার মেয়াদ আরও বাড়ানো উচিত। বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত।

২) হাইকোর্ট: কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

৩) হাইকোর্ট: মনোনয়নের গোটা প্রক্রিয়া ভিডিয়োগ্রাফি করতে হবে। মহকুমা শাসক, জেলাশাসক বা কমিশনের অফিসে মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা করা যায় কিনা, সেটা দেখতে হবে।

পঞ্চায়েত ভোট নিয়ে বিরোধীদের মামলা

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা হতেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিরোধীরা। কেন্দ্রীয় বাহিনীর সাহায্যে ভোট করানো-সহ একাধিক দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস এবং বিজেপি। শুক্রবার বিজেপির আইনজীবী শ্রীজীব চক্রবর্তী এবং কংগ্রেসের আইনজীবী কৌস্তুভ বাগচি পঞ্চায়েত ভোট নিয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের দৃষ্টি আকর্ষণ করেন। দু'দলের পক্ষ থেকে এ নিয়ে জনস্বার্থ মামলা দায়েরের জন্য কলকাতা হাইকোর্টের কাছে অনুমতি চাওয়া হয়।

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী থেকে শুরু করে মনোনয়নপত্র জমা প্রভৃতি বিষয়ে এই জনস্বার্থ মামলা দায়ের করে দুই দল। তাদের বক্তব্য, মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য অত্যন্ত কম সময় দেওয়া হয়। মোট নির্বাচনী ক্ষেত্র দেখলে প্রতি কেন্দ্রে মনোনয়নের জন্য মাত্র ৩৯ সেকেন্ড দেওয়া হয়। এই সময়ের মধ্যে এত প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়া সম্ভব নয় বলে তাদের অভিযোগ। এর পাশাপাশি নির্বাচন ঘোষণা নিয়ে কোনও সর্বদল বৈঠক ডাকা হয়নি বলেও অভিযোগ তোলা হয়।বৈঠকে না ডেকে নির্বাচন ঘোষণা করা হয়েছে বলে তাদের দাবি। আরও বক্তব্য, ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে অনেক প্রার্থী মনোনয়ন পত্র জমা দিতে পারেনি। তার পুনরাবৃত্তি যাতে না হয় তার ব্যবস্থা করার আর্জি জানানয় বিরোধীরা। এছাড়া, সুষ্ঠু ও অবাধ ভোটের জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পাশাপাশি সিসিটিভি ক্যামেরা বসানোর আবেদন জানান মামলাকারীরা। তাঁদের বক্তব্য, নির্বাচন কমিশন পুলিশের উপর আস্থা রাখলেও অতীতের ঘটনা বলছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করলে তবেই সুষ্ঠু এবং অবাধ নির্বাচন করা সম্ভব হয়।

মামলাকারীদের দাবি, প্রতিটি জেলায় নির্বাচন পরিচালনার কেন্দ্রীয় অফিসে মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় অফিস ছাড়াও অন্যান্য জায়গায় মনোনয়ন জমা। দেওয়ার ব্যবস্থা করা হোক। মনোনয়ন জমা দিতে সমস্যা হলে জেলা বিচারক বা রাজ্য নির্বাচন কমিশনের দফতরে তা জমা দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হোক।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের, আজ কী কী হবে লোকসভায়? ‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি ভালোবাসায় মুছেছেন হিন্দু-মুসলিম ভেদ! রিসেপশনে সোনাক্ষীর সঙ্গে রোম্যান্স জাহিরের বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন? বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.