বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kanchanjanga Train Accident Update: আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের

Kanchanjanga Train Accident Update: আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা। (PTI Photo) (PTI)

প্রাথমিকভাবে জানা গিয়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে যেদিন দুর্ঘটনা ঘটে সেদিন ভোর ৫টা ৫০ মিনিট থেকে রানিপাত্র ও ছত্তরহাট স্টেশনের মাঝে সিগন্যাল খারাপ ছিল। এরপর স্টেশন মাস্টার ৯টা বিকল সিগন্যাল পার হওয়ার জন্য এই লিখিত মেমো ইস্যু করেছিলেন।

কাঞ্চনজঙ্ঘা ট্রেন দুর্ঘটনার জের। এবার শিয়ালদা রেল ডিভিশন টিএ ৯১২ অর্থাৎ কাগজের মাধ্যমে রেল চালানোর সেই পুরানো নিয়মকে আপাতত সাময়িক বাতিল করে দিল। কোথাও লাল সিগন্যাল থাকলে এই কাগজের মেমো দিয়ে সেখানে ট্রেন চালানোর ব্যাপারে অনুমতি দিতে পারতেন স্টেশন মাস্টার। শিয়ালদা ডিভিশনের সিনিয়র ডিভিশনাল অপারেশনাল ম্যানেজার( পূর্ব রেল) একটি চিঠিতে জানিয়েছেন, জিএম পিসিএও মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত টিএ ৯১২র নিয়মটা স্থগিত করা হল। 

সংশ্লিষ্ট সকলকে এই নিয়ম মেনে চলতে হবে। কোথাও যদি এই নিয়মের লঙ্ঘন করা হয় তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

প্রাথমিকভাবে জানা গিয়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে যেদিন দুর্ঘটনা ঘটে সেদিন ভোর ৫টা ৫০ মিনিট থেকে রানিপাত্র ও ছত্তরহাট স্টেশনের মাঝে সিগন্যাল খারাপ ছিল। এরপর স্টেশন মাস্টার ৯টা বিকল সিগন্যাল পার হওয়ার জন্য এই লিখিত মেমো ইস্যু করেছিলেন। 

এদিকে দুর্ঘটনার পরেই রেলওয়ে বোর্ড ও লোকো পাইলট ইউনিয়নের মধ্য়ে সংঘাত চরমে ওঠে। পিটিআই সূত্রে খবর, এই মেমো বাতিলের অর্থ হল কোথাও একটা ভুল ছিল। বলেছেন এক লোকো ইনস্পেক্টর। 

অন্যদিকে অভিযোগ দায়েরকে কেন্দ্র করে ইতিমধ্যেই নানা চর্চা শুরু হয়েছে। সোমবার অসম ও ওড়িশার মধ্যে চলাচলকারী মালবাহী ট্রেনটি নিউ জলপাইগুড়ির কাছে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনে ধাক্কা মারে, যার ফলে যাত্রীবাহী ট্রেনের চারটি বগি - দুটি পার্সেল ভ্যান, একটি গার্ড কোচ এবং একটি সাধারণ বগি ক্ষতিগ্রস্থ হয় এবং লাইনচ্যুত হয়। 

দুর্ঘটনার প্রাথমিক তদন্তে রেলওয়ের পক্ষ থেকে বলা হয়েছে যে স্বয়ংক্রিয় সিগন্যাল সিস্টেমটি ত্রুটিযুক্ত ছিল এবং এই রুটের চালকদের প্রতি ঘণ্টায় ১০ কিলোমিটার গতিতে যাত্রা করার নির্দেশ দেওয়া হয়েছিল। মালবাহী ট্রেনটি অবশ্য একই ট্র্যাকে অনেক দ্রুত গতিতে যাচ্ছিল এবং যাত্রীবাহী ট্রেনের পেছনের দিকে চলে যায়।

নিউজলপাইগুড়ি জিআরপি-র তরফে এফআইআর দায়ের করা হয়েছে৷ শিলিগুড়ির বাসিন্দা চৈতালি মজুমদারের অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে৷ তিনি জানিয়েছেন, তিনি থানায় ফোন করে লিখিত অভিযোগ জানিয়েছেন৷ অভিযোগে তিনি জানিয়েছেন, সকাল সাড়ে আটটা নাগাদ এস৬ নম্বর বগিতে একটি ঝাঁকুনি দেখা দেয়, যার ফলে এক যাত্রীর কোল থেকে পড়ে যায় একটি শিশু, আহত হয়েছিলেন তিনিও।

 এফআইআরে বলা হয়েছে, ট্রেন থেকে নামার সময় তিনি দেখেন একটি মালগাড়ি পিছন থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মারে। অভিযোগে বলা হয়েছে, মালবাহী ট্রেনের লোকো পাইলট এবং কো-লোকো পাইলটের শেষ থেকে বেপরোয়া ও অসাবধানতামূলক আচরণের কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

এর ভিত্তিতে, মালবাহী ট্রেনের চালক অনিল কুমার এবং সহকারী চালক মনু কুমারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে, যার মধ্যে অনিচ্ছাকৃত হত্যাকাণ্ড রয়েছে। দুর্ঘটনায় অনিল কুমার মারা যান এবং মনু কুমার আহত হন এবং বর্তমানে শিলিগুড়ির একটি নার্সিংহোমে চিকিৎসাধীন।

কিন্তু ওই মহিলা বুধবার সংবাদমাধ্যমকে জানান, ১৭ জুন অভিযোগ দায়ের করার মতো অবস্থায় তিনি ছিলেন না, তিনি জানতেনও না যে রেলকর্মীদের কাছে দেওয়া বয়ানের ভিত্তিতে এফআইআর দায়ের করা হচ্ছে, এবং তিনি দুই চালকের কোনও ভূমিকার কথাও উল্লেখ করেননি। তিনি বলেন, আমি কোনও অভিযোগ দায়ের করার মতো অবস্থায় ছিলাম না। আমি তাদের চিনিও না। আমি কেন তাদের বিরুদ্ধে অভিযোগ করব? মঙ্গলবার বিকেলে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মজুমদার বলেন, আমি কিছুই জানি না, হাসপাতালে ছিলাম।

কলকাতার নিউ টাউনে কর্মরত সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুকান্ত মজুমদার জানান, সোমবার রাত সাড়ে আটটা নাগাদ রেলের আধিকারিকরা তাঁর সঙ্গে দেখা করেন এবং ক্যামেরায় তাঁর বক্তব্য রেকর্ড করেন। "তারা ইউনিফর্ম পরা ছিল না, তবে তাদের কথোপকথন থেকে আমি বুঝতে পারি যে তারা রেলওয়ের কর্মকর্তা। তারা জানতে চেয়েছিলেন ঠিক কী ঘটেছিল। আমি যখন আমার অভিজ্ঞতা বর্ণনা করছিলাম, তখন তারা আমার বক্তব্য ক্যামেরায় রেকর্ড করেছিল। তারা আমাকে একটি ফাঁকা কাগজ দিয়েছিল যাতে আমার নাম ও ঠিকানা উল্লেখ করা হয়েছিল। আমাকে তাতে স্বাক্ষর করতে বলা হয়েছিল। আমি করেছি এবং তারিখটি রেখেছি। এরপর তারা চলে যায়। এমনকি আমার বয়ানের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে বলেও আমাকে জানানো হয়নি। তিনি আরও জানান, দুই ঘণ্টা পর দুজন পুলিশ সদস্য এসে তার খোঁজখবর নেন।

সুকান্ত মজুমদারের অভিযোগ নিয়ে কোনও মন্তব্য করেননি রেল পুলিশের আধিকারিকরা। শিলিগুড়ি রেল পুলিশের সুপার এস সেলভামুরুগান বলেন, আমরা লিখিত অভিযোগ পেয়েছি এবং একটি মামলা শুরু করেছি।

বাংলার মুখ খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.