বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শৌচাগার নেই? জল নেই? পাড়ায় সমাধান প্রকল্প ফের শুরু হবে, দিনক্ষণ জানালেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি: এএনআই) (Saikat Paul)
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি: এএনআই) (Saikat Paul)

শৌচাগার নেই? জল নেই? পাড়ায় সমাধান প্রকল্প ফের শুরু হবে, দিনক্ষণ জানালেন মমতা

  • বিশ্বের সেরা প্রকল্প দুয়ারে সরকার ১৬ই নভেম্বর থেকে শুরু হবে বাংলায়। জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পাড়ায় বসেই সমাধান। সেই পাড়ায় সমাধান প্রকল্প নিয়ে এবার বিধানসভায় আশার কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি জানিয়েছেন আগামী ১৬ই নভেম্বর থেকে শুরু হবে এই প্রকল্প। আগামী ১৬ই ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্প চলবে বাংলায়। এলাকার ছোটখাটো সমস্যার সমাধান এই প্রকল্পের মাধ্যমে করা হবে। জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তাঁর দাবি বিশ্বের সেরা প্রকল্প দুয়ারে সরকারও ১৬ই নভেম্বর থেকে শুরু হবে বাংলায়। জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

গত বিধানসভা নির্বাচনের আগে বোলপুরের প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন নয়া প্রকল্প, পাড়ায় সমাধান। একেবারে তৃণমূল স্তরে এই প্রকল্প কীভাবে কাজ করবে সেকথাও সেই সময় জানিয়েছিলেন তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি সেই সময় জানিয়েছিলেন, ছোট ছোট সমস্যা যাতে পাড়াতেই মিটিয়ে ফেলা যায় তারই ব্যবস্থা করা হবে এই প্রকল্পের মাধ্যমে। একাধিক নজিরও সেই সময় তুলে ধরেছিলেন তৎকালীন মুখ্যসচিব। 

 

তিনি জানিয়েছিলেন, কখনও এলাকায় স্কুলে নতুন ক্লাসরুমের দাবি থাকতে পারে। আবার কোথাও শৌচালয় করার দাবি থাকে এলাকাবাসীর মধ্যে। অন্যদিকে এমন জায়গাও রয়েছে যে পাইপলাইন পৌঁছলেও জল যায় না। সেসব সমস্যা মেটাতেই এই পাড়ায় সমাধান প্রকল্প। কালভার্ট তৈরি না হওয়া, অ্যাম্বুল্যান্সের সমস্যা মেটাতেও এই পাড়ায় সমাধান প্রকল্প কার্যকরী হবে। এজন্য রাজ্যস্তরে টাস্ক ফোর্সও তৈরি করা হয়। মূলত একেবারে তৃণমূলস্তরেই যাতে ছোটখাটো সমস্যা মেটানো যায় সেটা দেখাই এই প্রকল্পের মূল্য লক্ষ্য ছিল। ফের ১৬ই নভেম্বর থেকে এই প্রকল্প শুরু হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

বন্ধ করুন